শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রোজ গোসলে মারাত্মক ক্ষতি, কত দিন পর করা উচিত?

লাইফস্টাইল ডেস্ক

১৭:৪৩, ৯ জানুয়ারি ২০২৩

২২০

রোজ গোসলে মারাত্মক ক্ষতি, কত দিন পর করা উচিত?

শীতের মধ্যে গোসলের কথা শুনলেই যেন গায়ে জ্বর আসে। কেউ কেউ একদিন পর পর তাই কাজটি সারেন। অনেকে আবার এ কথা শুনলে নাক সিটকান। যতই শীত হোক, রোজ গোসলের পক্ষে তারা। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন প্রতিদিন গোসল করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

শারীরিক দুর্গন্ধ থেকে বাঁচতে অনেকে গোসল করেন। কেউবা ধর্মীয় বিশ্বাসের কারণে প্রতিদিন গোসল করে থাকেন। কিন্তু রোজ গোসল করলে একাধিক স্বাস্থ্যসমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন গোসল করলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ফলে জ্বালা-যন্ত্রণা হতে পারে। পাশাপাশি ত্বকে চুলকানির সমস্যাও দেখা দিতে পারে।

নিয়মিত গোসলে ত্বকের উপরের আবরণের ক্ষতি হতে পারে। ফলে ব্যাকটেরিয়া বাড়তে শুরু করে এবং ত্বকে সংক্রমণ বাড়তে পারে। অন্যদিকে, প্রতিদিন গোসল করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও প্রভাবিত হয়। এজন্য ডাক্তাররা মাঝে মাঝে শিশুদের প্রতিদিন গোসল না করার পরামর্শ দেন।

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে প্রতিদিন গোসল করলে ত্বকের খারাপ ব্যাকটেরিয়াই নয়, ত্বকের উপকারী ব্যাকটেরিয়াও ধ্বংস করে দেয়। যার ফলে ত্বকের অত্যন্ত ক্ষতি হয়।

সবমিলিয়ে বলা যায় প্রতিদিন গোসল করে স্বাস্থ্যের তেমন কোনো উপকারই হয় না। শীতে একদিন পর একদিন গোসল করলে ক্ষতি নয় বরং উপকার মিলবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA