শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

লবণের বিকল্প হিসেবে রান্নায় যা ব্যবহার করবেন

লাইফস্টাইল ডেস্ক

২০:২০, ১৮ নভেম্বর ২০২২

৬৩৯

লবণের বিকল্প হিসেবে রান্নায় যা ব্যবহার করবেন

কোন খাবারে কেমন লবণ হবে তা অনেকটাই নির্ভর করে রাঁধুনির আন্দাজের ওপর। তাই অনেকেই খাবারের পাতে রাখেন কাঁচা লবণ। 

দীর্ঘদিন ধরে এই লবণ খাওয়ার কারণে বাড়ছে উচ্চ রক্তচাপের ঝুঁকি। চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত সোডিয়াম হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে তোলে। কিডনির সুরক্ষায় কম লবণ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। 

কিছু ঘরোয়া উপাদান রয়েছে যেগুলো রান্নায় লবণের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। এতে লবণের মাত্রা ঠিক থাকবে, স্বাদও থাকবে অটুট- 

লেবুর খোসা ও রস

অনেকসময় খাবারে লবণের মাত্রা বেশি হয়ে গেলে তা কমাতে লেবুর রস ব্যবহার করা হয়। একই কাজ করা যায় লবণ মাত্রা ঠিক রাখতে। এতে থাকা সাইট্রিক অ্যাসিড, খাবারে সোডিয়ামের ভারসাম্য বজায় রাখে।

রসুন

তীব্র গন্ধের কারণে অনেকেই রসুন খেতে চান না। তবে রান্নায় লবণ কম দিয়ে তার বদলে রসুন ব্যবহার করতে পারেন। এতে খাবারের স্বাদ ও গুণ দুটোই ঠিক থাকবে। 

গোলমরিচ গুঁড়ো

খাবারে গোলমরিচের ব্যবহার কম-বেশি সবাই করে থাকেন। এর ঝাঁজ অনেক খাবারের স্বাদই বাড়িয়ে তোলে। খাবারে লবণ কম থাকলে, গোলমরিচ গুঁড়ো তার অভাব বুঝতে দেয় না। রান্নায় লবণ কম দিয়ে গোলমরিচ ব্যবহার করতে পারেন। 

আমচুর

সাধারণত খাবারের স্বাদ বাড়াতে আমচুর ব্যবহার করা হয়। স্যুপ, আচার, চাটনি, এমন অনেক খাবারের স্বাদ এবং গন্ধ বাড়িয়ে তোলে এই মশলা। পুষ্টিবিদদের মতে, লবণের খুব ভাল বিকল্প হতে পারে এই আমচুর। রান্নায় লবণের বদলে আমচুর দিলে লবণের অভাব একদমই বোঝা যায় না। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA