শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২ || ২৫ অগ্রাহায়ণ ১৪২৯ || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চুল লম্বা করে যে ৫ খাবার

অপরাজেয় বাংলা ডেস্ক

০১:৩২, ১৩ সেপ্টেম্বর ২০২২

৭৪১

চুল লম্বা করে যে ৫ খাবার

শরীর-স্বাস্থ্য ঠিক না থাকলে প্রভাব পড়বে চুলেও। শরীর খারাপ থাকলেই চুল পড়তে শুরু করে। এছাড়াও আরও কারণ আছে, যার কারণে চুল পড়তে থাকে। চুল ও ত্বকের যত্ন নেওয়ার জন্য আমরা নানা পণ্য ব্যবহার করি। কিন্তু স্বাস্থ্যের যত্ন নিলেও যে চুল ও ত্বক ভালো থাকে, তা বোঝার চেষ্টা করি না। তাই এরকম পরিস্থিতিতে শুধু বাইরে থেকেই যত্ন নিলে হবে না, বরং শরীরের ভিতর থেকেও যত্ন নিতে হবে।

চুলকে ভেতর থেকে সুস্থ ও মজবুত করতে পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে হবে। প্রোটিন চুলের বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। শরীরে ভিটামিন এবং মিনারেলের ঘাটতি পূরণ করে চুলকে ভিতর থেকে স্বাস্থ্যবান করা যায়।

আমলকি

চুলের জন্য উপকারী একটি ফল হলো আমলকি। চুলে সরাসরি আমলকি ব্যবহার করতে পারেন। এর হেয়ারপ্যাক ব্যবহার করতে পারেন। আবার ব্যবহার করতে পারেন আমলকির রসও। সরাসরি চুলে আমলকি না করে খাবারের তালিকায় রেখেও পেতে পারেন উপকার। কারণ এটি আমলকি অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ। সেইসঙ্গে চুলে অকালে পাক ধরা রোধ করে ও চুলের স্বাস্থ্য ভালো রাখে।
প্রতিদিন সকালে আমলকি এবং অ্যালোভেরা খেতে পারেন।

বাদাম

চুলের জন্য উপকারী একটি খাবার হলো বাদাম। বাদামের তেল সরাসরি চুলে ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে খাবারের তালিকায় বাদাম রাখলে তা আপনার চুলের জন্য উপকার করবে। বাদামে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। সেইসঙ্গে আরও আছে বায়োটিন ও ভিটামিন ই। এটি অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ। লম্বা চুল পেতে চাইলে প্রতিদিন সকালে খালি পেটে ভেজানো বাদাম খাবেন।

ত্রিফলা

ত্রিফলা স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিদিন ত্রিফলা খেলে স্বাস্থ্যের অনেক সমস্যাই সমাধান সম্ভব হয়। ত্রিফলায় থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এটি চুল দ্রুত বাড়তে সাহায্য করে। সেইসঙ্গে চুলের অকালে পেকে যাওয়ার সমস্যাও দূর করে। ত্রিফলা পানিতে ভিজিয়ে রেখে পান করুন। পান করতে পারেন মধু মিশিয়েও। নিয়মিত এভাবে খেলে উপকার পাবেন।

শসা

শসা খাওয়া উপকারী। এটি আমাদের চুলের জন্যও দুর্দান্ত কার্যকরী। এটি চুলের অনেক সমস্যা দূর করে। এই সবজিতে আছে প্রচুর সিলিকন এবং সালফার। এসব উপাদান চুলের বৃদ্ধিতে সাহায্য করে। সেইসঙ্গে দূর করে শরীরের পানির অভাব। কমায় প্রদাহ। লম্বা চুল পেতে চাইলে প্রতিদিন শসার স্মুদি খান। টুকরো করে কাটা শসাও খেতে পারেন।

তিল ও জিরা

তিল ও জিরা দুটিই স্বাস্থ্যের জন্য ভালো। জিরা পেট ভালো রাখতে কাজ করে। সেইসঙ্গে এই দুই খাবার আপনার চুল লম্বা করতেও কাজ করবে। তিল ও জিরায় থাকে প্রচুর ক্যালসিয়াম। এছাড়াও এতে আছে প্রচুর ম্যাঙ্গানিজ। যা চুল ভালো রাখতে কাজ করে। শরীরের হরমোনের ভারসাম্য বজায় রাখতে এই দুই খাবার বেশ সহায়ক। রুটি তৈরির সময় তিল মিশিয়ে খেতে পারেন। এছাড়া জিরা ভেজানো পানি পান করতে পারেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash My Offer