শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অত্যধিক চুল পড়ছে? নজর দিন খাবারে

লাইফস্টাইল ডেস্ক

১৬:৩০, ৭ জানুয়ারি ২০২২

৫৯৭

অত্যধিক চুল পড়ছে? নজর দিন খাবারে

শীতকালে চুল পড়া নিয়ে সমস্যায় থাকেন? নাজেহাল অবস্থা একেবারেই? তবে এইসময় এটি খুব চিন্তার বিষয় নয়। অল্প আধটু চুল পড়তেই পারে শীতের সময়। বাতাসের শুষ্কতা এবং রুক্ষতা চুল এবং স্ক্যাল্প কেও শুকিয়ে দিতে পারে। খুশকি এবং চুল পড়া সাধারণ এক বিষয়! তবে টুইস্ট রয়েছে একজায়গায়! আপনি যদি এমন কিছু সেবন করেন তাও নিয়মিত ভাবে তবেও কিন্তু চুলের গোড়া আলগা হয়ে যেতেই পারে। 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন আপনার প্রতিদিনের খাবার কিংবা অভ্যাস থেকেও এই সমস্যা দেখা দিতে পারে। আপনি যা খাবেন, যেটা খাবেন, সেটাই কিন্তু শরীরে প্রতিফলিত হবে। তাই খাবার এবং ডায়েট সংক্রান্ত এই ভুলগুলি একেবারেই বন্ধ করে দিতে হবে। সেগুলি কী কী? 

অতিরিক্ত মাত্রায় মিষ্টি জাতীয় খাবার খাওয়া কিংবা কার্ব গ্রহণ করা। কার্ব শরীরে বেশি বেড়ে গেলে কিন্তু মহা সমস্যা – এর থেকেই শরীরে মেটাবোলিজম কমে যায় এবং সুগার বেড়ে গেলে আর রক্ষা নেই।

অতিরিক্ত মাত্রায় মদ্যপান করা। এটি স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর। শরীরকে ভেতর থেকে ঝাঁঝরা করে দিতে পারে। তাই ধীরে ধীরে বন্ধ করার অভ্যাস করুন। তাহলে আপনারই ভাল। 

অত্যন্ত ভাজাভুজি খাওয়া ঠিক নয়। দেহে বেশি তৈলাক্ত ভাব একেবারেই ভাল নয়। সুতরাং একটু ভেবে চিন্তে। ফ্রায়েড ফুড আপনার চুল পড়া থেকে চামড়া খারাপ এবং চর্বির মাত্রা বাড়িয়ে তুলতে পারে। 

বাসি এবং ফার্মেন্তেড খাবার শরীরের পক্ষে ঠিক নয়। বিশেষ করে বেশিদিনের আচার কিংবা জলা ফুড একেবারেই খাবেন না। এগুলি শরীরে অতিরিক্ত প্রদাহ সৃষ্টি করে এবং নানান রোগের উপদ্রব ঘটায়। 

এমন ধরনের মাছ খাবেন না যার মধ্যে অতিরিক্ত মাত্রায় পারদের পরিমাণ থাকে। এবং অতীব তৈলাক্ত মাছ না খাওয়াই ভাল। 

না জেনে বুঝে সবসময় লেবু খেতে শুরু করবেন না। লেবু শরীরের পক্ষে যেমন ভাল তেমনই অতিরিক্ত মাত্রায় হলেই এটি অম্বলের সৃষ্টি করে সেটি শরীরের পক্ষে খারাপ। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank