সোমবার   ১৬ মে ২০২২ || ২ জ্যৈষ্ঠ ১৪২৯ || ১২ শাওয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মানসিক চাপে কেবল মন নয়, হৃৎপিণ্ডেরও ক্ষতি হয়

লাইফস্টাইল ডেস্ক

১৯:২৪, ৬ জানুয়ারি ২০২২

আপডেট: ১৯:২৫, ৬ জানুয়ারি ২০২২

৪১২

মানসিক চাপে কেবল মন নয়, হৃৎপিণ্ডেরও ক্ষতি হয়

উচ্চ রক্ত চাপ, স্থূলতা, ধূমপান ইত্যাদি কারণে হৃৎপিণ্ডের ক্ষতি হতে পারে। কিন্তু এসব শারীরিক কারণের পাশাপাশি মানসিক চাপও হৃৎপিণ্ডে নেতিবাচক প্রভাব ফেলে।

জার্নাল অব আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন-এ প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে। ওই গবেষণায় ৯১৮ জন হার্টের রোগী অংশ নেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের কিছু শারীরিক ও মানসিক চাপের মধ্য দিয়ে যেতে হয়। এটি করার উদ্দেশ্য ছিল, ওই রোগীদের হৃৎপিণ্ডে রক্তপ্রবাহের কোনো তারতম্য ঘটে কিনা তা পরীক্ষা করা।

চার থেক নয় বছর সময়সীমায় এ গবেষণাটি সম্পন্ন করেছেন গবেষকেরা। ফলাফলে তারা দেখেছেন, অনেক রোগীরই মানসিক চাপের কারণে হৃৎপিণ্ডে রক্ত প্রবাহ কমে গিয়েছে। কারও কারও হৃৎপিণ্ডে রক্তপ্রবাহ কমার পেছনে মানসিক ও শারীরিক দুই ধরনের চাপেরই প্রভাব রয়েছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের ডাক্তার মাইকেল টি. অসবর্ন জানিয়েছেন, মানসিক চাপ হার্ট অ্যাটাকের একটি স্বাধীন রিস্ক ফ্যাক্টর। তারা জানান, মানসিক চাপের কারণে মস্তিষ্কে যে হরমোন তৈরি হয় তা সময়ের সাথে সাথে শরীরে চর্বির মাত্রা, রক্তচাপ, ও ইনসুলিন প্রতিরোধক্ষমতা বাড়িয়ে দেয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
Payment in BKash