শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অমিক্রন: লক্ষণ ও আরও যা জানা দরকার

লাইফস্টাইল ডেস্ক

১৭:১৪, ৪ জানুয়ারি ২০২২

৮৮৭

অমিক্রন: লক্ষণ ও আরও যা জানা দরকার

করোনাভাইরাসের সর্বশেষ ভ্যারিয়েন্ট অমিক্রনের সংক্রমণ ক্রমশ বাড়েছে বিশ্বব্যাপী। এটির লক্ষণসমূহ এর আগের ভ্যারিয়েন্টের লক্ষণগুলোর মতো হলেও সম্প্রতি নতুন দুইটি লক্ষণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

তবে গত সপ্তাহে প্রকাশিত আরেকটি গবেষণায় জানা গেছে, অমিক্রন ভ্যারিয়েন্ট গলায় বেশি আক্রমণ করে, এটি ফুসফুসের তেমন একটা ক্ষতি করে না। সেজন্য দেশে দেশে সংক্রমণ বাড়লেও অমিক্রনে মৃত্যুর সংখ্যা অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে অনেক কম।

লক্ষণসমূহ

অমিক্রন যেহেতু মৃদু সংক্রমণ হিসেবে এখন পর্যন্ত বিবেচিত হচ্ছে, তাই এর লক্ষণগুলো সাধারণ ঠাণ্ডার মতোই। এই লক্ষণগুলো হতে পারে: মাথাব্যথা, গলাব্যথা, নাক দিয়ে পানি পড়া, ক্লান্তিভাব, ঘনঘন হাঁচি। এছাড়া যেসব লক্ষণ খুব একটা দেখা যায় না সেগুলো হলো মৃদু জ্বর, কফ, ও গন্ধ পাওয়ার অক্ষমতা

তবে সম্প্রতি অমিক্রনের নতুন দুইটি লক্ষণের কথা শোনা যাচ্ছে। এগুলো হলো বমি করা, ও অরুচি

আপনি যদি অসুস্থ হয়ে পড়েন এবং এই লক্ষণগুলো যদি আপনার শরীরে দেখা দেয় তাহলে আপনার উচিত হবে যত দ্রুত সম্ভব পরীক্ষা করা এবং ফলাফল পজেটিভ আসলে আইসোলেশনে চলে যাওয়া।

টিকার পরেও অমিক্রন

টিকার সবকয়টি ডোজ নেওয়ার পরেও অমিক্রন শরীরে বাসা বাঁধতে পারে। তাই এ নিয়ে অপ্রয়োজনীয় দুশ্চিন্তা করার দরকার নেই। টিকা নিলে মৃত্যুঝুঁকি অনেকাংশে কমে যায়, তাই টিকা নেওয়ার পর অমিক্রন আক্রমণ করলে তা-তে খুব বেশি কাবু হওয়ার কথা না।

দ্বিতীয়বার আক্রান্ত

যারা আগে একবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তারা আবারও ভাইরাসে আক্রান্ত হতে পারেন। তাই নিশ্চিন্ত থাকার কোনো জো নেই বরং সবসময় সাবধানতা অবল্বন করাই শ্রেয়।

লক্ষণ প্রকাশের সময়সীমা

অমিক্রনের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার তিন থেকে ১৪ দিনের মাথায় শরীরে লক্ষণসমূহ প্রকাশ পাওয়া শুরু হতে থাকে।

দ্য টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank