শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শীতকালে সুস্থ থাকবেন কীভাবে

লাইফস্টাইল ডেস্ক

১৩:৩৮, ৩ জানুয়ারি ২০২২

৫১৫

শীতকালে সুস্থ থাকবেন কীভাবে

শীতকালে অধিকাংশ মানুষই সাধারণ সর্দি-কাশি-জ্বরে ভুগে থাকেন। তবে আগে থেকে সচেতন থাকলে শীতকালীন এই শারীরিক সমস্যাগুলো থেকে কিছুটা হলেও রক্ষা পাওয়া যায়। তাই শীতকালে সর্দি-কাশি প্রতিরোধে এবং নিজেকে সুস্থএবং সক্রিয় রাখতে সতর্ক হন আগে থেকেই।

প্রচুর পরিমাণে পানি খান

শীতকালে ঠান্ডা আবহাওয়ার কারণে এমনিতেই পানি খাওয়ার পরিমাণ কমে যায়। পানি শরীর থেকে দূষিত পদার্থ বার করে দিয়ে শরীর সুস্থ রাখে। শরীরের যত্ন নিতে তাই প্রতিদিন অন্তত ৩ লিটার করে পানি খাওয়ার অভ্যাস করুন।

হাত ধোয়ার অভ্যাস করুন

শুধু করোনা বলে নয়, বছরের সব সময় খাওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নিন। বিশেষ করে শীতে যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে তাই আরও বেশি করে হাত পরিষ্কার রাখা প্রয়োজন। সর্দি-কাশি সৃষ্টিকারী জীবাণুগুলি সংক্রামিত ব্যক্তির কাশি বা হাঁচি থেকে ছড়িয়ে পড়ে হাতের তালুতে প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে। হাত মুখ স্পর্শ করার আগে অবশ্যই হ্যান্ডওয়াশ দিয়ে ভাল করে ধুয়ে নিন। কিংবা স্যানিটাইজার ব্যবহার করতে পারেন।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান

শীতকালে রোগের বিরুদ্ধে লড়তে পর্যাপ্ত ঘুম অপরিহার্য। অনিদ্রা প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে তোলে। পর্যাপ্ত ঘুম শরীরে সাইটোকাইন নামক একটি প্রোটিনের সৃষ্টি করে যা রোগের সঙ্গে লড়তে মানুষকে ভিতর থেকে শক্তি জোগায়। সুস্থ প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন।

স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করুন

শীতে সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন স্বাস্থ্যকর ও সুষম খাদ্য। যা আপনাকে পর্যাপ্ত পুষ্টি দিবে। ভিটামিন ডি ও জিঙ্ক সমৃদ্ধ খাবার বেশি করে খান। তেলে ভাজা জিনিসের পরিবর্তে সবুজ শাকসব্জি, বাদাম, ফল ইত্যাদি খাবার বেশি করে খান।

নিয়মিত শরীরচর্চা করুন

শরীরচর্চা শুধু ওজন নিয়ন্ত্রণে রাখতেই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও অপরিহার্য। তাই নিয়ম করে হাঁটা, যোগাভ্যাস, ধ্যান, দৌড়নো মতো শরীরচর্চার মাধ্যমে যত্ন নিন স্বাস্থ্যের।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank