রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ || ১০ আশ্বিন ১৪২৯ || ২৬ সফর ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ত্বক উজ্জ্বল করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক

২৩:৫২, ৬ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০০:০৯, ৭ সেপ্টেম্বর ২০২২

২৭৩

ত্বক উজ্জ্বল করার ঘরোয়া উপায়

নিজেকে সবসময় ফর্সা ও আকর্ষণীয় রাখাটা যেন জীবনেরই একটা অংশ। আপনি নারী, বা পুরুষ হোন, একটি সুন্দর মুখের কদর কিন্তু সর্বত্রই।

আসুন জেনে নিই ত্বক স্থায়ীভাবে ফর্সা করার ঘরোয়া উপায়-

অ্যালোভেরা ব্যবহার

অ্যালোভেরা ত্বকের যত্নে উপকারী। এতে আছে বিভিন্ন উপকারী উপাদান। যেমন ভিটামিন, এনজাইম, মিনারেল, সুগার, লিগনিন, স্যাপোনিন, স্যালিসাইলিক অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড। ভিটামিন এ, সি এবং ই আছে এই অ্যালোভেরায়। এগুলো অ্যান্টি-অক্সিডেন্টের ভূমিকা পালন করে। অ্যালোভেরায় আরও আছে ভিটামিন বি ১২, ফলিক অ্যাসিড এবং কোলাইন। তাই ত্বকের যত্নে অ্যালোভেরা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এতে ত্বকের উজ্জ্বলতা দ্রুত বৃদ্ধি পাবে।

বেসনের ফেসপ্যাক ব্যবহার

ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন বেসন। ৩ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ হলুদ এবং ৩ টেবিল চামচ টক দই নিন। এবার একটি পাত্রে সব উপাদান মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর মুখ ধুয়ে নিন। আপনি যদি নিয়মিত বেসনের এই ফেসপ্যাক ব্যবহার করেন তবে তা ত্বকের দাগ-ছোপ দূর করে উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

গোলাপজলের ব্যবহার

ত্বক ভালো রাখার জন্য ময়েশ্চারাইজ করা জরুরি। এই কাজে সাহায্য করে গোলাপজল। এটি আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। প্রতিদিন সকালে উঠে মুখ ধুয়ে নিন। এরপর গোলাপজল লাগিয়ে নিন। এতে ত্বক ভালো থাকবে। বাইরে বের হলে ব্যাগে গোলাপজল রাখতে পারেন। এর ব্যবহার আপনাকে সতেজ রাখতে কাজ করবে।

সঠিক সাবান ব্যবহার

সাবান ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হোন। এক্ষেত্রে বেছে নিতে হবে সঠিক সাবান। তবে সাবান ত্বকে সরাসরি ব্যবহার করবেন না। প্রথমে পানির সঙ্গে মিশিয়ে এরপর ব্যবহার করুন। আপনার ত্বকে যদি আগে থেকেই সমস্যা থাকে তবে আরও বেশি সতর্ক থাকতে হবে। মুখে সাবান বা ক্লিনজার বারবার ব্যবহার করবেন না। এতে ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment