রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ || ১০ আশ্বিন ১৪২৯ || ২৬ সফর ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রং করা চুলের যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

০০:৪৯, ১৪ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০০:৫২, ১৪ সেপ্টেম্বর ২০২২

২০৩

রং করা চুলের যত্ন নেবেন যেভাবে

কিছুটা ভিন্নতা ও নিজেকে একটু আলাদাভাবে উপস্থাপন করতে চুলের রঙের অনেক ভূমিকা রয়েছে। অনেকেই চান নতুন নতুন চুলের রঙে নিজেকে নতুন রূপে দেখতে। আর তাই ঘরোয়া উপায়ে দীর্ঘস্থায়ীভাবে চুলে রং ও তার সৌন্দর্য বজায় রাখা যায়।

চলুন জেনে নিই যেভাবে চুলের রং দীর্ঘস্থায়ী করতে যত্ন নেবেন-

১) রং করার পর শ্যাম্পু করার আগে ৩ দিন অপেক্ষা করুন: চুল রং করার সময় কিউটিকল স্তরটি খুলে যায়, যাতে রং ঠিকমতো চুলের গোড়া পর্যন্ত ঢুকতে পারে। তিনদিনের মধ্যে কিউটিকল স্তরটি বন্ধ হয়ে যায়, ফলে তিনদিনের মধ্যে শ্যাম্পু লাগালে চুলের রং ধুয়ে যেতে পারে। তাই চুলের রং বজায় রাখার জন্য তিনদিন অপেক্ষা করতে হবে।

২) সালফেট মুক্ত শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে: সালফেট এক প্রকার অ্যানায়োনিক ডিটারজেন্ট হিসেবে কাজ করে। যা অনেক ক্ষেত্রে চুলের রঙের ব্যাঘাত ঘটাতে পারে। তাই সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে, তার ফলে চুল তার আসল পরিস্থিতিতে থাকবে।

৩) কন্ডিশনারে রং যুক্ত করুন: আপনি যদি আপনার চুলে কোনো উজ্জ্বল রং প্রয়োগ করে থাকেন, তবে তা বজায় রাখার জন্য আপনাকে আপনার কন্ডিশনারে সেই রং মিশিয়ে দিতে হবে, এর ফলে চুলের রং বজায় থাকবে।

৪) গরম জলে চুল ধোয়া এড়িয়ে চলুন: চুল ধোয়ার সময় গরম জল ব্যবহার না করাই ভালো। এর ফলে চুলের কিউটিকল খুলে যেতে পারে। রঙের পক্ষে তা ক্ষতিকর।

৫) চুলের রং বজায় রাখতে চুল কম ধুতে হবে: সপ্তাহে খুব বেশি হলে ৩ বার চুল ধুতে পারেন। যত বেশি চুল ধোয়া হবে, তত চুলের রঙের ক্ষতি হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment