বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

স্পার্ম কাউন্ট কমাতে পারে যে ৫ অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক

১৭:০০, ২৯ এপ্রিল ২০২১

৩৬৬

স্পার্ম কাউন্ট কমাতে পারে যে ৫ অভ্যাস

বিশ্বে ৩০ থেকে ৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ী পুরুষ। তার অন্যতম কারণ  স্পার্ম কাউন্ট কমে যাওয়া। গবেষকদের এই বক্তব্যেই বুঝা যায় বর্তমানে স্পার্ম কাউন্ট কমে যাওয়ার কারণ জানা কতটা জরুরি। 

আমরা সবাই জানি, পিতৃত্বের স্বাদ নিতে হলে পুরুষের পর্যাপ্ত স্পার্ম কাউন্ট বা শুক্রাণু থাকাটা জরুরি৷ মদ্যপান,ধুমপান, প্রযুক্তির ব্যবহার মানুষের অজান্তে কমাতে পারে শুক্রাণু৷ চলুন জেনে নেয়া যাক এমন ৫ কারণ

১. অতিরিক্ত আঁটোসাঁটো আন্ডারওয়্যার বা অন্তর্বাস পরলে কমে যায় স্পার্ম কাউন্ট। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটির হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

১. শুক্রাশয় থাকে শরীরের বাইরে। কোলের উপর ল্যাপটপ রেখে কাজ করার ফলে উত্তপ্ত ল্যাপটপের সংস্পর্শে স্পার্মের স্বাভাবিক উত্পাদন বাধাপ্রাপ্ত হয়।

৩. অতিরিক্ত গরম পানিতে গোসল করার অভ্যাস শুক্রাশয়ের তাপমাত্রা বাড়িয়ে দেয়। ফলে শুক্রাণুর স্বাভাবিক উত্পাদন বাধাপ্রাপ্ত হয়। যে কারণে ধীরে ধীরে কমে যায় শুক্রাণুর সংখ্যা।

৪.মাত্রাতিরিক্ত ধূমপানের অভ্যাস শরীরে ফ্লুইডের পরিমাণ কমিয়ে দেয়। ফলে কমে আসে স্পার্ম কাউন্ট। তাছাড়া, নিকোটিন শুক্রাণুর স্বাভাবিক উত্পাদনে পরোক্ষভাবে বাধা সৃষ্টি করে।

৫. পিতৃত্ব সুখ পেতে চাইলে অতিরিক্ত মদ্যপানের অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ, একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে যে অতিরিক্ত মদ্যপানের ফলে শুক্রাণুর স্বাভাবিক উত্পাদন বাধাপ্রাপ্ত হয়।

Dutch-Bangla Bank
TELETALK