বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দাম্পত্যে সুখী থাকার ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক

১৮:৫৬, ১৬ মে ২০২৩

আপডেট: ১৮:৫৭, ১৬ মে ২০২৩

৮৫৩

দাম্পত্যে সুখী থাকার ৫ উপায়

স্বামী-স্ত্রীর সম্পর্ক হওয়ার কথা সবচেয়ে মধুর। কিন্তু চমৎকার এই সম্পর্ক সবার কাছে সমান সুন্দর হয়ে উঠতে পারে না। নিজেদের ভেতরে ছোট-খাটো সমস্যাকেও অনেকে বাড়িয়ে তোলেন ভুল-ভাল সিদ্ধান্ত নিয়ে। অনেক সময় মানুষ বুঝতেও পারে না যে সে ভুল করে চলেছে। সম্পর্ক সুন্দর রাখার জন্য দু’জনকেই হতে হয় সমান যত্নশীল। ভালোবাসা থাকলে ভুল বোঝাবুঝিও থাকবে। কিন্তু সেই ভুল বোঝাবুঝিকে বাড়তে দেওয়া যাবে না, মিটিয়ে ফেলতে হবে।

চলুন জেনে নেওয়া যাক দু’জনের মধ্যে ভুল বোঝাবুঝি দূর করার ৫ উপায়-

১. পারস্পরিক সম্মান এবং বিশ্বাসের উপরই প্রত্যেক সম্পর্ক টিকে থাকে। সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রী উভয়েরই পরস্পরের প্রতি পূর্ণ সম্মান থাকা আবশ্যক। একে অপরকে শ্রদ্ধা ও সম্মান করে চললে সম্পর্কের মধ্যে ভালোবাসা আরো বাড়ে।

২. প্রেম-ভালোবাসা মজবুত সম্পর্ক তৈরির একমাত্র চাবিকাঠি। পরস্পরের প্রতি প্রেম দুর্বল হতে শুরু করলে, সম্পর্কেও ভাঙন দেখা দেবে। স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা অটুট থাকলে দাম্পত্য জীবনে সুখ, শান্তি বজায় থাকে।

৩. সম্পর্কের ক্ষেত্রে সৎ থাকা আবশ্যক। প্রতিটি বিষয়ে একে অপরের সঙ্গে খোলামেলা কথা বলা উচিত এবং কখনই কোনো বিষয়ে মিথ্যাচার ঠিক নয়। স্বামী ও স্ত্রী উভয়কেই প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। একে অপরের ছোটোখাটো ক্রটি নিয়ে বড় সমস্যা তৈরি না করলেই সম্পর্কে ফাটল দেখা দেবে না। সন্দেহ ও অবিশ্বাস দেখা দিলেই সম্পর্কে ফাটল দেখা দেবে।

৪. প্রত্যেক মানুষের মধ্যেই মানসিক তৃপ্তি, শান্তি এবং ভালোবাসার অনুভূতি থাকে, যা সে তার চারপাশের মানুষের কাছ থেকে পেতে চায়। প্রেম বা বৈবাহিক সম্পর্কে একে অপরের সঙ্গে মানসিক এবং শারীরিক সুখ সর্বদা ভাগ করা উচিত। এতে সুখে, শান্তিতে জীবন কাটে।

৫. বিবাহিত জীবনে নিরাপত্তা বোধ থাকা খুবই প্রয়োজন। আর্থিক, শারীরিক ও মানসিকভাবে স্ত্রী যাতে সর্বদা স্বামীর কাছে নিরাপদ বোধ করে, সে বিষয়ে নিশ্চিত করতে হবে। নিরাপত্তা বোধ একে অপরের প্রতি আস্থা বৃদ্ধি করে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank