রোববার   ২৮ এপ্রিল ২০২৪ || ১৫ বৈশাখ ১৪৩১ || ১৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

লম্বা হওয়ার উপায়

লাইফস্টাইল ডেস্ক

১৮:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

৫৯২

লম্বা হওয়ার উপায়

একজন মানুষ কতোটা লম্বা হবে তা নির্ভর করে জিন, শৈশবকালীন পুষ্টি, ব্যায়াম ইত্যাদি বিষয়ের ওপর। সাধারণত ১৮-২১ বছর বয়সের পর উল্লেখযোগ্য হারে মানুষের উচ্চতা বাড়ে না। তবে সঠিক জীবনযাপনে কিছুটা হলেও শরীরের উচ্চতা বৃদ্ধি করা যায়।

শরীরের উচ্চতা বাড়ানোর কিছু উপায় নিচে বর্ণনা করা হলো:

রোদে হাঁটা

হাড়ের বিকাশের জন্য শরীরে ভিটামিন ডি পাওয়া যায়। আর রোদে হাঁটলে শরীরে প্রচুর পরিমানে ভিটামিন ডি পাওয়া যায়। তবে শরীরের রঙ ভেদে রোদে থাকতে হবে। এর মধ্যে ফর্সা ত্বকের লোক সর্বোচ্চ ৩০ মিনিট রোদে থাকতে পারবেন। কিন্তু কালো ত্বকের লোকদের ভিটামিন ডি পেতে হলে প্রায় ঘন্টখানেক রোদে থাকতে হবে।

পর্যাপ্ত পুষ্টি

শরীরের বিকাশের জন্য পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। নিয়মিত বাদাম, দুধ, চর্বিহীন মাংস ও শাকসবজি খেতে হবে। এছাড়া প্রোটিন ও কার্বোহাইড্রেডযুক্ত খাবার খেতে হবে। ফলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে।

শরীরচর্চা

শরীর ভালো রাখতে যেমন নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই, তেমনি শরীরের উচ্চতা বৃদ্ধিতেও শরীরচর্চার বিকল্প নেই। নিয়মিত শরীরচর্চা করলে শরীরের উচ্চাতা এমনিতেই বাড়বে।

পর্যাপ্ত ঘুম

পর্যাপ্ত ঘুমের ফলে দৈহিক উচ্চতা বৃদ্ধি পায়। উচ্চতা বাড়াতে চাইলে প্রতিরাতে আট ঘণ্টা করে ঘুমাতে হবে।

স্বাস্থ্যকর দেহভঙ্গ

সোজা হয়ে সঠিকভাবে বসলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে। চলাফেরার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তাই কুঁজো না হয়ে মেরুদণ্ড করে বসতে হবে। ও চলাফেরা করতে হবে।

অস্বাস্থ্যকর অভ্যাস ত্যাগ করা

জীবন থেকে অস্বাস্থ্যকর অভ্যাসগুলো বাদ দিলে শরীরের উচ্চতা বৃদ্ধি পাবে।

আত্মবিশ্বাসী হওয়া: সব সময় হাসি-খুশি থাকলে মন সতেজ থাকে। নিজের প্রতি আত্মবিশ্বাস রাখুন। কেননা আত্মবিশ্বাস শরীর ও মনের উপর ইতিবাচক ভূমিকা রাখে। ফলে কিছু না কিছু উচ্চতা বৃদ্ধি পাবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank