শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শীতকালে পায়ের যত্নে করণীয়

লাইফস্টাইল ডেস্ক

১৯:২৯, ১৫ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৯:২৯, ১৫ ডিসেম্বর ২০২২

১৩২৯

শীতকালে পায়ের যত্নে করণীয়

শীতকাল অনেকেরই প্রিয় ঋতু। কম্বলের নিচে বসে এক কাপ কফিতে চুমুক দিতে কার না ভালো লাগে? কিন্তু শীত এলেই দেখা দেয় ত্বকজনিত নানা সমস্যা। বেশিরভাগ মানুষ হাত ও মুখের যত্ন নিয়েও পায়ের যত্ন নিতে একদমই ভুলে যান। ফলে পা ফাটা, পায়ের ত্বকে টানটান ভাব, পা ফেটে রক্ত বের হওয়ার মতো সমস্যা দেখা দেয়।

পায়ের ত্বক সাধারণত শরীরের অন্যান্য অংশ থেকে বেশি শুষ্ক হয়ে থাকে। তাই এই শীতে পায়ের যত্নে সচেতন হোক। ঘরোয়া কিছু টিপস মেনে চললে এই সময়ে পা থাকবে নরম, কোমল ও মসৃণ।

গ্লিসারিন এবং গোলাপজল

প্রায় সব বাড়িতেই গ্লিসারিনের বোতল থাকে। এই তরল শীতে পা নরম, মসৃণ এবং ফাটলমুক্ত রাখতে সাহায্য করে। একটি বাটিতে এক টেবিল চামচ গ্লিসারিন নিন। এর সঙ্গে মেশান দুই চা চামচ গোলাপজন এবং আধা চা চামচ লেবুর রস। পায়ের গোড়ালিতে এই মিশ্রণ লাগান। ঘুমানোর সময় পায়ে মোজা পরুন।

অয়েল ম্যাসেজ

প্রতিদিন পায়ে তেল ম্যাসেজ করুন। এতে পায়ের রুক্ষতা ও শুষ্কতা কমবে। পা গভীরভাবে হাইড্রেট হবে। নিয়মিত অয়েল ম্যাসেজে পায়ের যেকোনো ক্ষতি দ্রুত নিরাময় হয়।

পেট্রোলিয়াম জেলি

পায়ের শুষ্ক ত্বককে মেরামত করে পেট্রোলিয়াম জেলি। এটি পায়ের ফাটলগুলোকে সারিয়ে তোলে। তাই এই ধরণের ক্রিম বা জেলি সমানভাবে পায়ের সব জায়গায় ভালো করে লাগান। উপকার পাবেন।

স্ক্রাবিং

সপ্তাহে অন্তত একবার পা এক্সফোলিয়েট করুন। এতে পায়ের মৃত ত্বকের কোষ ,ময়লা এবং রুক্ষতা দূর করে। নিয়ম মেনে স্ক্রাবিং করলে পা হবে কোমল ও নমনীয়।

মোজা পরুন

শীতে পায়ের পরিপূর্ণ আরামের জন্য মোজা অতুলনীয়। এটি পা গরম রাখে এবং আরাম দিতে সাহায্য করে। তবে সিন্থেটিক মোজা এড়িয়ে চলবেন। সুতির মোজা পরুন।

শীতকালে পায়ের যত্নে সচেতন হোন। তাহলে পা থাকলে কোমল ও মসৃণ।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank