মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১ || ০৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পুরুষসঙ্গীর পোশাকের গন্ধ দূর করে মানসিক চাপ: গবেষণা

লাইফস্টাইল ডেস্ক

০৩:২১, ২১ অক্টোবর ২০২২

৭৬৮

পুরুষসঙ্গীর পোশাকের গন্ধ দূর করে মানসিক চাপ: গবেষণা

নানা কারণে মানসিক চাপে থাকেন নারীরা। সংসার সামলাতে কষ্ট, প্রেমে মনোমালিন্য কিংবা কর্মক্ষেত্রে ঝামেলা— জীবনে কম-বেশি সমস্যা লেগেই থাকে। অতিরিক্ত মানসিক চাপ হলে সতর্ক হওয়া জরুরি। 

মানসিক চাপের কারণে রাতে ঘুম না হওয়া, ওজন বেড়ে যাওয়া এবং পরবর্তীকালে ডায়াবিটিস এবং হৃদরোগের আশঙ্কাও বেড়ে যায় কয়েক গুণ। তাই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। মন শান্ত রাখতে কত কিছুই তো করি আমরা। তাই বলে পোশাকের গন্ধ? হ্যাঁ, সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন পুরুষসঙ্গীর পোশাকের গন্ধ নারীর মানসিক উদ্বেগ কমাতে কার্যকরী ভূমিকা রাখে। 

কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার (ইউবিসি) মার্লাইস হোফার নামে এক ব্যক্তির পরিচালিত গবেষণা অনুযায়ী, কোনো নারী যদি মানসিক চাপে ভোগেন তাহলে তিনি পুরুষসঙ্গীর গন্ধ শুঁকলে মানসিক তৃপ্তি অনুভব করেন। এক্ষেত্রে পুরুষসঙ্গীর ব্যবহার করা কোনো জিনিসের গন্ধ বিশেষ করে শার্টের গন্ধের কথা বলা হয়েছে। 

গবেষণায় আরও বলা হয়েছে, উদ্বেগের সময় কোনো নারীর নাকে যদি অপরিচিত কোনো ব্যক্তির গন্ধ আসে তবে তার দেহে শরীরে স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা কয়েকগুণ বেড়ে যায়।

জার্নাল অফ পারসোন্যালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজিতে প্রকাশিত এই গবেষণা পত্র অনুযায়ী, নারীদের পুরুষসঙ্গী যখন দূরে থাকেন তখন অনেক নারীই সঙ্গীর টি-শার্ট পরেন, বিছানার যে দিকটায় সঙ্গী ঘুমাতেন সেই দিকে গিয়েই ঘুমিয়ে পড়েন। অথচ কেন এমন আচরণ করছেন তারা জানেন না। 

গবেষণা অনুযায়ী পুরুষসঙ্গী কাছে না থাকলেও কেবল তাদের গন্ধই নারীদের মানসিক চাপ ও উদ্বেগ কমানোর ওষুধ হতে পারে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank