বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পিরিয়ড অনিয়মিত হলে যেসব খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক

০০:০৩, ১৬ অক্টোবর ২০২২

৮৬৫

পিরিয়ড অনিয়মিত হলে যেসব খাবার খাবেন

অনিয়মিত পিরিয়ড নিয়ে সমস্যায় ভোগেন অনেক নারীই। অবিবাহিত মেয়েদের মধ্যে বেশি দেখা যায় এই সমস্যা। অনিয়মিত পিরিয়ডের কারণে পরবর্তীতে সন্তান ধারণে সমস্যাসহ আরও নানা রকমের শারীরিক সমস্যা হতে পারে। কিন্তু কী করবেন? রয়েছে দুটি ঘরোয়া উপায়। এর মধ্যে যেকোনো একটি মাত্র ১ মাস মেনে চললেই অনিয়মিত পিরিয়ডের সমস্যা চিরকালের জন্য মিটে যাবে।

আদার নানা গুণ সম্পর্কে আমরা জানি। এটি সর্দি-কাশি সারাতে ভীষণ উপকারী। শুধু তাই নয়, অনিয়মিত পিরিয়ডকে নিয়মিত করতেও এটি কার্যকরী। এক্ষেত্রে প্রথমে ১ কাপ পানি নিন। এতে ১ চা চামচ মিহি আদা কুচি ৫ থেকে ৭ মিনিট ফুটিয়ে নিন। এর সঙ্গে সামান্য চিনি বা মধু যোগ করুন। এই পানীয়টি খাবার খাওয়ার পর দিনে ৩ বার খান। এই মিশ্রণটি ১ মাস নিয়মিত খেতে পারলে অনিয়মিত পিরিয়ডের সমস্যা সহজেই দূর হবে।

পিরিয়ড নিয়মিত করতে আরেকটি দারুণ কার্যকরী উপাদান হলো দারুচিনি। এই দারুচিনি ব্যবহার করে ঋতুকালীন ব্যথা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। এক্ষেত্রে এক গ্লাস দুধে আধা চামচ দারুচিনির গুঁড়া যোগ করুন। এর সঙ্গে মধু দিতে পারেন। এই মিশ্রণ পান করুন ৪ থেকে ৫ সপ্তাহ। অনিয়মিত পিরিয়ডের সমস্যা কেটে যাবে। এছাড়াও খেতে পারেন দারুচিনির চা বা প্রতিদিন এক টুকরো করে দারুচিনি চিবিয়ে খেতে পারলেও কাজে দেবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank