বুধবার   ১৭ আগস্ট ২০২২ || ২ ভাদ্র ১৪২৯ || ১৭ মুহররম ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডাবের পানি যাদের জন্য ক্ষতিকর

লাইফস্টাইল ডেস্ক

১৭:১১, ৪ জুলাই ২০২২

আপডেট: ১৭:১৩, ৪ জুলাই ২০২২

২৭৫

ডাবের পানি যাদের জন্য ক্ষতিকর

ডাবের পানি স্বাস্থ্যকর ও  শরীরের পুষ্টির চাহিদা মেটায়। এতে অসংখ্য উপকারিতা রয়েছে। তবে উপকারী এই পানীয় সবার জন্য উপকারী নয়। কারও কারও জন্য এই ডাবের ক্ষতির কারণও হয়।  ডাবের পানি পান করার আগে অবশ্যই ক্ষতির দিক জেনে নেয়া উচিৎ। যদি আপনি তাদের একজন হন, তবে ডাবের পানি এড়িয়ে চলবেন বা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। 

জেনে নিন কাদের জন্য ডাবের পানি ক্ষতিকর হতে পারে-

ওজন কমাতে চাইলে

ওজন কমাতে চাইলে অবশ্যই ডাবের পানি এড়িয়ে চলতে হবে।  কারণ পরিশ্রমের মাধ্যমে বাড়তি ওজন কমানো সম্ভব। বিশেষজ্ঞরা বলছেন, যারা ওজন কমাতে চান, তারা ডাবের পানি খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এই পানিতে থাকে প্রচুর ক্যালোরি। আপনি যদি নিয়মিত ডাবের পানি খেতে থাকেন তবে ওজন কমানো কষ্টকর হয়ে যাবে। এটি নিয়মিত খেলে ওজন কমার বদলে বেড়ে যেতে পারে। বুঝতেই পারছেন, ওজন কমাতে চাইলে কেন ডাবের পানি এড়িয়ে চলবেন!

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে

 বর্তমান সময়ে প্রতি ঘরে ঘরে উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে। শুধু বয়স্করা নয়, অল্প বয়সীরাও এই সমস্যায় ভুগছেন। যখন আপনার উচ্চ রক্তচাপের সমস্যা ধরা পড়বে তখন খাবারে অনেক বিধি-নিষেধ চলে আসবে। আপনি মন চাইলেই যেকোনো খাবার খেতে পারবেন না। ডাবের পানিতে অন্যান্য খনিজের পাশাপাশি আছে প্রচুর সোডিয়াম। তাই ডাবের পানি খেলে তা রক্তচাপ বাড়তে পারে। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তাদের জন্য ডাবের পানি সমস্যার কারণ হতে পারে।

ডায়াবেটিস রোগীদের জন্য

 ডায়াবেটিসের সমস্যায় ভোগলেও ডাব এড়িয়ে চলতে হয়।  কারণ ডাবের পানি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে সক্ষম। তবে এমনটা নয় যে,  ডায়াবেটিস রোগীরা ডাবের পানি একেবারেই খেতে পারবেন না। বরং আপনার যদি ডায়াবেটিসের সমস্যা থাকে তাহলে ডাবের পানি পান করার আগে আপনার চিকিৎসকের সঙ্গে একবার পরামর্শ করে নিন।
 
কিডনির সমস্যা থাকলে

কিডনিতে যদি সমস্যা থাকে তাহলেও ডাব এড়িয়ে চলতে হবে।  আমাদের গ্রহণকৃত অনেক খাবারই এই সমস্যাকে উসকে দিতে পারে। সেসব খাবারের মধ্যে একটি হলো ডাবের পানি। যাদের কিডনিতে সমস্যা রয়েছে তাদের শরীরে পটাশিয়াম জমতে থাকে। এদিকে ডাবের পানিতেও থাকে প্রচুর পটাশিয়াম। যে কারণে কিডনির রোগীরা ডাবের পানি খেলে সমস্যা আরও বাড়তে পারে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out