মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্যাক পেইন ভীষণ কষ্ট দিচ্ছে? মেনে চলুন কিছু টিপস 

লাইফস্টাইল ডেস্ক

১৫:০৩, ২৩ নভেম্বর ২০২১

১৫৬

ব্যাক পেইন ভীষণ কষ্ট দিচ্ছে? মেনে চলুন কিছু টিপস 

রোগের জন্য আলাদা কোন বয়স থাকে না। বিশেষ করে ব্যথা বেদনা এগুলি সব বয়সের মানুষ হয়ে থাকে। এই ধরনের ব্যথা বেদনার মধ্যে একটি কিন্তু ব্যাক পেইন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে অল্প বয়সীদের মধ্যে এখন এই সমস্যা বেশি। কারণ বাড়ি বসে একনাগাড়ে কাজ করার অভ্যাস। 

বর্তমান সময়ে সবাই কমবেশি কম্পিউটার অথবা ল্যাপটপের সামনে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে চলেছে। আর সেই থেকেই ব্যাক পেইন হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। পেশীতে নড়া-চড়া পরে না একেবারেই, সেই থেকেই সূত্রপাত এসবের। ভারতীয় পুষ্টিবিদ ডা ডিকসা ভাবসর বলেন, সবকিছুর সঙ্গে সঙ্গেই শরীরচর্চা না করা এবং কাজ থেকে বিরতি না নেওয়াও কিন্তু এর লক্ষণ। 

তিনি আরও বলেন, এসবের সঙ্গেই কিন্তু বমি ভাব, হজম না হওয়া, কোষ্ঠকাঠিন্য এগুলি সমানভাবে শরীরে দানা বাঁধতে থাকে। আর এই ব্যথা সংক্রান্ত কোনও ওষুধ সেইভাবে কাজে দিতে পারে না। কিন্তু ব্যথা উপশমকারী ওষুধ অথবা পেইন কিলার খাওয়া শরীরের পক্ষে খুব খারাপ। সেই কারণেই মেনে চলতে হবে বেশ কিছু টিপস! অন্তত শরীরের স্বার্থে এটুকু কিন্তু করাই যায়। সেগুলি কী কী ;

যখনই ঘুমাবেন, মাথার নিচে বালিশ একেবারেই রাখবেন না। 

প্রতিদিন বেশ কিছু ব্যায়ামের অভ্যাস করতেই হবে তার মধ্যে মকরাসন, শলাভাসন, মার্কাতাসন, এগুলি অনিবার্য। 

একইভাবে দুই ঘণ্টার বেশি সোজা হয়ে বসে থাকবেন না। বরং মিনিট পাঁচেকের বিরতি নিন। ব্যায়ামের মতো স্ট্রেচ করুন। 

বেশকিছু ব্যথা উপশমকারী তেল যেমন – অশ্বগন্ধা তেল, ধন্বন্তরাম তেল এগুলি ব্যবহার করতে পারেন। দরকারে সরিষার তেল কিংবা তীলের তেল দারুণ কাজ দেবে। 

মনে রাখবেন, অনেক সময় কিন্তু ব্যথা স্নায়ুর সমস্যা থেকে হতে পারে এবং সেইক্ষেত্রে আয়ুর্বেদের সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেওয়া খুব দরকার। তবে কিন্তু কঠিন বিষয় থেকেও রেহাই পেতে পারেন।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out