মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিচ্ছেদের পর যেভাবে সামলাবেন নিজেকে

লাইফস্টাইল ডেস্ক

১৯:০৭, ১০ নভেম্বর ২০২১

আপডেট: ১৯:১২, ১০ নভেম্বর ২০২১

২৬৬

বিচ্ছেদের পর যেভাবে সামলাবেন নিজেকে

দীর্ঘদিনের সম্পর্ক হঠাৎ করে শেষ হয়ে গেলে তা মেনে নেওয়া খুব কঠিন হয়ে পড়ে। যেকোনো সম্পর্কের বিচ্ছেদের পর একজন ব্যক্তি মানসিকভাবে মারাত্মক ট্রমায় ভুগতে পারেন। কিন্তু, তা-ই বলে জীবনের চলার পথে থমকে গেলে তো চলবে না। বরং, চাই এ যন্ত্রণা কাটিয়ে ওঠার শক্তি। কাজটা কঠিন, কিন্তু অসম্ভব নয়। আজকের লেখায় থাকবে কীভাবে বিচ্ছেদের পর তার যন্ত্রণা থেকে সামলে উঠবেন সেই পরামর্শ।

কান্নাকাটি অস্বাভাবিক নয়
বিচ্ছেদের মানেই অনুভূতির আচমকা পরিবর্তন। এ পরিবর্তনকে জোর করে চাপিয়ে রাখা যাবেনা। বিচ্ছেদের পর প্রয়োজনে কান্নাকাটি করুন। চিৎকার করেও কাঁদতে পারেন। মোটকথা, ভেতরটা হালকা করার জন্য যা দরকার হয় তা-ই করুন।

গান শুনুন, দুঃখের গান
হ্যাঁ, ঠিকই শুনেছেন। বিচ্ছেদের পর মন খারাপ করানো গানগুলোই শুনতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এতে করে হয়তো প্রথম প্রথম আপনার পুরনো স্মৃতির ক্ষতে খানিকটা নুনের ছিটা পড়বে, কিন্তু সামগ্রিকভাবে আপনার যন্ত্রণার সাথে অভ্যস্ত হতে এ গানগুলোই সহায়তা করবে।

প্রয়োজনে কথা বলুন অন্যদের সাথে
বিচ্ছেদের পর অনেকে চুপচাপ হয়ে যান। কেউ কেউ তো আবার ইচ্ছে করেই চারপাশের সবাইকে এড়িয়ে চলেন। একাজগুলো একদমই করা যাবে না। আপনার পরিবারের সদস্য ও বন্ধুদের সাথে কথা বলুন। তাদের সাথে শেয়ার করলে আপনার যন্ত্রণা কিছুটা লাঘব হতে পারে। তবে তারা কতটুকু সহায়ক হতে পারে সেটাও মাথায় রাখতে হবে। তাই বেশি প্রত্যাশা না করাই উচিত

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্লক
আপনার প্রাক্তনের সাথে বাস্তব জীবনে যোগাযোগ তো অবশ্যই বন্ধ হয়ে যাবে, তেমনিভাবে সামাজিক যোগাযোগমাধ্যমেও তা বন্ধ করতে হবে। অনেকে বিচ্ছেদের পরেও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রাক্তনের রেশ রেখে দেন। এটা করা একদম ঠিক নয়। বিচ্ছেদের পরপর আপনার উচিত হবে আপনার প্রাক্তনকে সবরকম সামাজিক যোগাযোগমাধ্যমে ব্লক করা।

পড়তে পারেন বই
এ সময়টাতে বইয়ের দুনিয়ায় ডুবে যাওয়ার চেষ্টা করা যেতে পারে। অনেকে পরামর্শ দেন, বিচ্ছেদ প্রসঙ্গে লেখা নন-ফিকশন বইগুলো পড়তে। এতে করে আপনার চিন্তাভাবনা আবেগের চেয়ে যুক্তির দ্বারা বেশি প্রভাবিত হবে।

সামাজিক অনুষ্ঠানে যোগ দিন
নিজেকে গুটিয়ে না নেওয়ার একটা চমৎকার উপায় হতে পারে সামাজিক অনুষ্ঠানগুলোতে নিয়মিত অংশগ্রহন করা। এতে করে মন হালকা হবে।

ভালো খাবার ও ঘুম
বিচ্ছেদের পর নিজেকে ভালোবাসতে হবে। এ সময় শরীরের যত্ন নেওয়া দরকারি। তাই সুষম খাবার গ্রহণ, নিয়মিত যথাসময়ে খাবার গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ। রাতের বেলা ঘুম হতে হবে পর্যাপ্ত। আর চাইলে ব্যায়াম করতে পারেন। এতে মনের ভেতর চেপে রাখা রাগ, ক্ষোভ, যন্ত্রণা কিছুটা হলেও প্রশমিত হবে।

নতুনভাবে শুরু করুন
হ্যাঁ, এটা একটা ভালো উপায় বটে। বিচ্ছেদের পর আবারও সবকিছু নতুনভাবে শুরু করার পরিকল্পনা করা উচিত। অনেকে তিন থেকে ছয় মাস পর নতুন সঙ্গীর সন্ধান করেন জীবনে। কারণ, পুরনো ক্ষত জাগিয়ে রাখা নিরর্থক।

সাইকোলজি টুডে অবলম্বনে।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out