শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আসিয়ান নেতাদের সঙ্গে মিয়ানমারের জান্তা সরকারে বৈঠক

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬:০৫, ২৪ এপ্রিল ২০২১

৩৭২

আসিয়ান নেতাদের সঙ্গে মিয়ানমারের জান্তা সরকারে বৈঠক

মিয়ানমারের জেনারেল জেনারেল মিং অং হ্লেইং কে স্বাগত জানাচ্ছেন আসিয়ান নেতারা।
মিয়ানমারের জেনারেল জেনারেল মিং অং হ্লেইং কে স্বাগত জানাচ্ছেন আসিয়ান নেতারা।

দক্ষিণ-পূর্ব (আসিয়ান) এশিয়ার নেতাদের সঙ্গে এক জরুরি সম্মেলনে বসেছেন মিয়ানমারের শীর্ষ জেনারেল ও অভ্যুত্থানকারী নেতা। শনিবারের (২৪ এপ্রিল) বৈঠকে নিরাপত্তা বাহিনী দ্বারা সশস্ত্র হামলা বন্ধের পাশাপাশি অং সান সু চিসহ অন্যন্য রাজনৈতিক ব্যক্তিদের মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়। 

জাকার্তায় মিয়ানমারের জেনারেল জেনারেল মিং অং হ্লেইং এবং আসিয়ান দেশের ছয় রাষ্ট্রপ্রধান ও তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীর দুই ঘন্টার বৈঠকে পরিস্থিতি পরিবর্তনের বিষয়ে তেমন অগ্রগতি হয়নি। তবে বৈঠকে ১০টি প্রস্তাবনা দেয়া হয়েছে মিয়ানমার জেনারেলকে। 

সিঙ্গাপুরের পররাষ্ট্র ভিভিয়ান বালাকৃষ্ণান বলেন, মিয়ানমারের অভ্যুত্থান মিয়ানমার, আসিয়ান ও এই অঞ্চলের জন্য মারাত্মক পরিণতি নিয়ে এসেছে। 

প্রস্তবনা গুলোর মধ্যে একটি ছিল, আসিয়ানের বর্তমান চেয়ারম্যান ব্রুনাই এর প্রধানমন্ত্রী হাসানাল বলকিয়ালসহ একটি প্রতিনিধি দলকে সেনাবাহিনী ও সু চির সঙ্গে দেখা করতে মিয়ানমারে যাওয়ার অনুমতি দেয়া। সে সফরে আসিয়ান মহাসচিব লিম জক হোইও থাকবেন। 

বৈঠকের পর ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মার্সুদি আশা প্রকাশ করে বলেন, আমরা পরবর্তী পদেক্ষেপের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে পারি যা মিয়ানমারের জনগণকে এই নাজুক পরিস্থিতি থেকে মুক্তি দিতে সহায়তা করবে।  
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত