মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১ || ১৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইসরাইলের প্রতিশোধমূলক কোনো হামলায় যোগ দেবে না যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭:৫৮, ১৬ এপ্রিল ২০২৪

১৯৯

ইসরাইলের প্রতিশোধমূলক কোনো হামলায় যোগ দেবে না যুক্তরাষ্ট্র

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা করে ইসরাইল। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন। ইসরাইল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরাইলকেই দায়ী করে। 

সেই হামলার প্রতিশোধ নিতেই গত রোববার ভোর রাতে ইসরাইলে ৩০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তেহরান।

ইরানের বিরুদ্ধে ইসরাইল যদি প্রতিশোধমূলক হামলা করে তাহলে সেই হামলায় অংশ নেবে না যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা এই সতর্কতার কথা জানিয়েছেন।

রোববার সাংবাদিকদের সাথে কথা বলার সময়, বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, জো বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘খুব সাবধানে এবং কৌশলীভাবে চিন্তা করতে’ বলেছেন।

বাইডেন প্রশাসন বিশ্বাস করে ইসরাইল সিরিয়ায় কনস্যুলেট ভবনে হামলায় ইরানের সিনিয়র সামরিক কমান্ডারদের হত্যার ‘সেরাটাই পেয়েছে’।

ইরান যখন ইসরাইলে প্রায় ১০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা করেন সেই উত্তেজনার মাঝেই জো বাইডেন ও নেতানিয়াহুর ফোনে কথোপকথন হয়। দুই নেতা কিভাবে পরিস্থিতি সামাল দেওয়া যায় সে সম্পর্কে আলোচনা করেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কারবি বারবার বলেছেন যে, যুক্তরাষ্ট্র ইসরাইলকে স্পষ্ট করে বলে দিয়েছে, যে তারা বড় ধরনে সংঘাত এড়াতে চায়।

কারবি এবং মার্কিন কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরাইলের কোনো প্রতিক্রিয়ায় অংশ নেওয়ার বিষয়ে অস্বীকার করেছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত