বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

‘মার্চেন্ট অফ ডেথ’ ভিক্টর বাউট অদলবদল শেষে রাশিয়ায় পৌঁছেছেন

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:২৫, ৯ ডিসেম্বর ২০২২

২২৪

‘মার্চেন্ট অফ ডেথ’ ভিক্টর বাউট অদলবদল শেষে রাশিয়ায় পৌঁছেছেন

কুখ্যাত রাশিয়ান অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউট বৃহস্পতিবার রাশিয়ায় পৌঁছেছেন। রাষ্ট্রীয় টেলিভিশন এ কথা জানায়। রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক মন্তব্যে বাউট তার মা রাইসাকে উদ্দেশ্য বলেছেন, ‘কোন চিন্তা নেই, সব কিছুই ঠিক আছে। আমি তোমাকে খুব ভালোবাসি।’ রাশিয়ায় তার বিমানে রিফ্যুয়েলিং করার সময় তিনি পরিবারের সঙ্গেও কথা বলেছেন। 

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ভিডিও ফুটেজে যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দী বিনিময়ের পর বাউটকে হাসিমুখে একটি বিমানে আরোহন করতে দেখা গেছে। বিমানে ওঠার পর এক নার্সকে তার শরীরের তাপমাত্রা ও রক্তচাপ পরীক্ষা করতে দেখা গেছে। কয়েক মাস শ্রমসাধ্য আলোচনার পর মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের জন্য বন্দী বিনিময়ে ‘মার্চেন্ট অব ডেথ’ বাউটকে বিনিময় করা হয়। 

রাষ্ট্রীয় নিউজ চ্যানেল রোশিয়া-২৪ এর ভিডিও ফুটেজে দেখা গেছে মস্কোতে পৌঁছার পর তিনি তার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি বলেন, ‘তারা মধ্যরাতে আমাকে ঘুম থেকে জাগিয়ে বলেছিল, তোমার জিনিস পত্র গুছিয়ে নাও। কিন্তু তার আগে তাকে কিছুই জানায় নি।’ ‘আমি এখানে আসতে পেরেছি,এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা।’

একটি বিমানবন্দরের ট্রাফিক কন্ট্রোলারের বরাত দিয়ে ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানিয়েছে, আবু ধাবি থেকে রওনা হওয়ার পর বাউটকে বহনকারী একটি বিমান মস্কোতে পৌঁছেছিল। যেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ব্যক্তিগতভাবে বন্দী বিনিময় অনুমোদন করেছিলেন।

গ্রিনার মস্কো থেকে ব্যক্তিগত বিমানে সংযুক্ত আরব আমিরাতের রাজধানীতে পৌঁছেন কারণ, বাউটকে ওয়াশিংটন থেকে একটি ব্যক্তিগত বিমানে মস্কোতে পাঠানো হয়েছিল।

রাশিয়ার তাস নিউজ এজেন্সি প্রকাশিত একটি ভিডিওতে দ’ুজনকে বিমানে ওঠার পথে টারমাকে একে অপরের পাশ কাটিয়ে আলাদা আলাদা বিমানে নিজ নিজ দেশের উদ্দেশে যাত্রা করতে দেখা গেছে।

গ্রিনার একটি লাল জ্যাকেট এবং গাঢ় ট্রাউজার পরিহিত অবস্থায় তাকে ক্যামেরা বন্ধী করা হয়। বাউট একজন রাশিয়ান কর্মকর্তাকে আলিঙ্গন করেছিলেন যিনি তাকে অভ্যর্থনা জানালেন এবং তাকে নিয়ে যাওয়ার সাথে সাথে বিস্তৃতভাবে হাসলেন।

‘মৃত্যুর বণিক’ হিসেবে বিদেশে ব্যাপকভাবে পরিচিত ৫৫ বছর বয়সী বাউটের বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে বিদ্রোহীদের অস্ত্র দেওয়ার অভিযোগ আনা হয়েছিল।

২০০৮ সালে থাইল্যান্ডে একটি মার্কিন স্টিং অপারেশনে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল এবং ২০১২ সালে তাকে ২৫ বছরের কারাদন্ড দেয়া হয়েছিল।

সাবেক সোভিয়েত ইউনিয়নের বিমান বাহিনীর একজন অফিসার বাউট দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় গৃহযুদ্ধের জন্য অস্ত্র সরবরাহ করে খ্যাতি অর্জন করেছিলেন।

এর আগে বৃহস্পতিবার বাউটের মা তার ছেলের মুক্তির জন্য প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনকে ধন্যবাদ জানান। রাইসা টেলিভিশন মন্তব্যে বলেছেন, ‘আমাদের প্রেসিডেন্টকে ধন্যবাদ’ কারণ, তার উদ্যেগেই আমার ছেলে মুক্তি পেয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত