শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যৌন নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন সাবেক পোপ

ইন্টারন্যাশনাল ডেস্ক

০০:১৫, ২১ জানুয়ারি ২০২২

৫১৩

যৌন নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন সাবেক পোপ

ষোড়শ বেনেডিক্ট
ষোড়শ বেনেডিক্ট

মিউনিখ ও ফ্রেইজিং-এর আর্চবিশপ হিসেবে দায়িত্ব পালন করার সময় যৌন নিপীড়নের অভিযোগে অভিযুক্ত যাজকদের বিরুদ্ধে চারটি ঘটনায় ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট। নতুন একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মিউনিখের ল ফার্ম ভেস্টফাল স্প্লিকার ভাস্তল (ডব্লিউএসডব্লিউ)-কে ১৯৪৫ থেকে ২০১৯ সালের মধ্যে মিউনিখ ও ফ্রেইজিং-এর আর্চডায়োসিসগুলোতে (বিশপদের অধীনস্থ এলাকা) ঘটা বিভিন্ন যৌন নিপীড়নের অভিযোগের তদন্তের জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল। তদন্তে আরও জানতে চাওয়া হয়েছিল চার্চগুলো এসব অভিযোগ সঠিকভাবে মূল্যায়ন করতে পেরেছে কিনা।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) তদন্ত প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশ করা হয়েছে। এটির তথ্য অনুযায়ী ওই সময়ের মধ্যে ৪৯৭টি যৌন নিপীড়নের ঘটনা ঘটেছে, যাদের বেশিরভাগ ভুক্তভোগী ছিল তরুণ ও বালকেরা। আইনজীবীরা জানিয়েছেন, এর বাইরে অনেক ঘটনা অজানা থেকে যেতে পারে।

ডব্লিউএসডব্লিউ জানিয়েছে ষোড়শ বেনেডিক্ট এ অভিযোগ তীব্রভাবে প্রত্যাখ্যান করেছেন। ৯৪ বছর বয়সী সাবেক এই পন্টিফ ২০১৩ সালে দায়িত্ব থেকে অব্যাহতি গ্রহণ করেন। তিনি ১৯৭৭ ও ১৯৮২ সালের মধ্যে মিউনিখ ও ফ্রেইজিং-এর আর্চবিশপ হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রতিবেদনটিতে মিউনিখ ও ফ্রেইজিং-এর বর্তমান আর্চবিশপ কার্ডিনাল রেইনহার্ড মার্ক্স-কেও দুইটি ঘটনায় ব্যর্থতার জন্য অভিযুক্ত করা হয়েছে।

সূত্র: আল জাজিরা

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত