শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মক্কা-মদিনা থেকে করোনার বিধিনিষেধ প্রত্যাহার

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮:০১, ১৭ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:০১, ১৭ অক্টোবর ২০২১

৪৮৭

মক্কা-মদিনা থেকে করোনার বিধিনিষেধ প্রত্যাহার

মক্কা ও মদিনা থেকে করোনাভাইরাস মহামারিকালীন বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে
মক্কা ও মদিনা থেকে করোনাভাইরাস মহামারিকালীন বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে

সৌদি আরবের মক্কা ও মদিনা থেকে করোনাভাইরাস মহামারিকালীন বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। দেড় বছরের বেশি সময় পর আবারও কাবা শরিফে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ পড়তে পারছেন মুসল্লিরা।

রবিবার (১৭ অক্টোবর) আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, সামাজিক দূরত্বের নিয়ম তুলে দিয়ে এদিন থেকে পূর্ণ ধারণক্ষমতা অনুযায়ী মুসল্লিদের গ্র্যান্ড মস্কে প্রবেশ করতে দেয়া হচ্ছে। 

মহামারির সময় মসজিদের মেঝেজুড়ে সামাজিক দূরত্ব রক্ষায় আঁকা সব চিহ্ন মুঝে ফেলা হয়েছে এবং সে সংক্রান্ত সব নির্দেশনাও সরিয়ে দেয়া হয়েছে।

তবে কর্তৃপক্ষ জানিয়েছে, সামাজিক দূরত্ব রক্ষার নিয়ম প্রত্যাহার করা হলেও কাবা শরিফে প্রবেশে মুসল্লিদের অবশ্যই টিকা নেয়া থাকতে হবে এবং মাস্ক পরতে হবে।

মহামারিপূর্ববর্তী স্বাভাবিক সময়ের মতোই পূর্ণ ধারণক্ষমতা অনুযায়ী মুসল্লি ও দর্শনার্থীরা গ্র্যান্ড মস্কে প্রবেশ করতে পারবেন।

মক্কার স্থানীয় সময় রবিবার সকাল থেকে কাবা শরিফকে ঘিরে মুসল্লিদের কাঁধে কাঁধ মিলিয়ে প্রার্থনা করা ছবি ও ভিডিও প্রকাশ হয়েছে সংবাদমাধ্যমে। গত বছর বৈশ্বিক মহামারি শুরুর পর প্রথমবার কাবায় এমন দৃশ্যের সাক্ষী হলো বিশ্ব।

তবে এখনও পবিত্র কাবা স্পর্শ করতে পারছেন না মুসল্লিরা। গ্র্যান্ড মস্কে মুসল্লিদের নামাজ আদায় করতে দেয়া হলেও কাবা শরিফ ঘিরে রাখা হয়েছে। কাবামুখী হয়ে প্রতিদিনের নামাজ আদায় করেন সারা বিশ্বের কোটি মুসল্লি।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনার দৈনিক সংক্রমণ কমে আসায় এবং টিকাগ্রহীতার সংখ্যা সন্তোষজনক পর্যায়ে পৌঁছানোয় মক্কায় সামাজিক দূরত্বের বিধি প্রত্যাহার করা হয়েছে।

মহামারির কারণে চলতি বছরসহ টানা দুইবার ইতিহাসের সর্বনিম্ন মুসল্লি নিয়ে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে দেশটিতে। এ বছর জুলাইয়ে সীমিত পরিসরের হজে অংশ নিতে পেরেছে ৬০ হাজার মুসল্লি। গত বছর এ সংখ্যা ছিল মাত্র ১০ হাজার। এদের সবাই সৌদি ও সৌদি আরবে বসবাসরত অন্য দেশের নাগরিক।

মুসলিম সর্ববৃহৎ মিলনমেলা হজে স্বাভাবিক সময়ে প্রতি বছর অংশ নেয় গড়ে ২০ লাখের বেশি মুসলিম। করোনাপূর্ববর্তী ২০১৯ সালে এ সংখ্যা ছিল ২৫ লাখ।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত