বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফল উত্তর কোরিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:১৩, ১৩ সেপ্টেম্বর ২০২১

৬৯

দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া জানিয়েছে, দেশটি গত সপ্তাহের শেষ দিকে সফলভাবে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা থমকে আছে। এর মধ্যে দেশটি নিজেদের সামরিক সক্ষমতা বাড়িয়েই যাচ্ছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র মাধ্যমে এ তথ্য জানানো হয়। বিবিসি ও আল জাজিরা এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। 

দুই বছর ধরে এ ক্রুজ ক্ষেপণাস্ত্রের উন্নয়নকাজ চলছিল, যা এক হাজার ৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানে। উত্তর কোরিয়ার জলসীমার মধ্যেই পড়েছে শনি ও রোববার পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রগুলো।

উত্তর কোরিয়া তাদের নতুন এ অস্ত্রকে ‘অত্যন্ত তাৎপর্যপূর্ণ কৌশলগত অস্ত্র’ হিসেবে আখ্যা দিয়েছে, যা সর্বোচ্চ নেতা কিম জং উনের সামরিক শক্তি বাড়ানোর পরিকল্পনার বাস্তবায়ন।

পিয়ংইয়ং সর্বশেষ মার্চে নতুন স্বল্পপাল্লার কৌশলগত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। দেশটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতা বুঝে নেওয়ার ঘণ্টাখানেক পরও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

এই পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে না, তবে পারমাণবিক পরীক্ষা চালানো নিয়ে আগে থেকেই নিষেধাজ্ঞা জারি রয়েছে উত্তর কোরিয়ার ওপর। তারা বলছে, খাদ্য ঘাটতি ও অর্থনৈতিক সংকট থাকা সত্ত্বেও উত্তর কোরিয়া অস্ত্র তৈরিতে সক্ষম।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি কাতসুনুবু কাতো বলেন, টোকিও ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছে। এ পরিস্থিতি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে পর্যবেক্ষণ করবে জাপান।

DBBL Agent Banking Cash In Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত