শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রাবিতে মঙ্গলবার থেকে ক্লাস-পরীক্ষা চলবে

ক্যাম্পাস করেসপন্ডেন্ট

১৬:৫৭, ১৩ মার্চ ২০২৩

৩৯৪

রাবিতে মঙ্গলবার থেকে ক্লাস-পরীক্ষা চলবে

শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষের ঘটনায় দুই দিন বন্ধ থাকার পর আগামীকাল মঙ্গলবার থেকে যথারীতি ক্লাস-পরীক্ষা চলবে বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

সোমবার (১৩ মার্চ) দুপুরে শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার বিষয়ে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, ‘স্থানীয়দের সঙ্গে ছাত্রদের সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী আহত হয়। এ সময় অনেক বিভাগের পরীক্ষা ছিল। ফলে আমরা দুই দিন ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নেই। আগামীকাল (মঙ্গলবার) থেকে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম আবার যথারীতি চলবে।’

এর আগে, গত শনিবার বিকেলে বগুড়া থেকে মোহাম্মদ পরিবহনের একটি বাসে রাজশাহী আসছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল আমিন আকাশ। বাসের সিটে বসাকে কেন্দ্র করে গাড়িচালক শরিফুল ও তাঁর সহযোগী রিপনের সঙ্গে কথা-কাটাকাটি হয় আকাশের। বিশ্ববিদ্যালয়ের সামনে বিনোদপুর বাজারে বাস থেকে নামার সময় তাঁদের মধ্যে আবারও কথা-কাটাকাটি হয়। এ সময় বিনোদপুর বাজারের একজন ব্যবসায়ী বাসচালকের পক্ষ নিয়ে কথা বলেন। তখন আকাশসহ বিনোদপুর বাজারে আগে থেকেই অবস্থান নেওয়া রাবির কয়েক শিক্ষার্থীর সঙ্গে গাড়ির চালক, তাঁর সহযোগী ও বাজারের ব্যবসায়ীর কথা-কাটাকাটি ও হাতাহাতি হয়।

রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত অর্ধশতাধিকরাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
খবর পেয়ে সেখানে যান রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া। এ সময় ব্যবসায়ীরা তাঁর মোটরসাইকেলটি ভাঙচুর করেন এবং ধাওয়া দিয়ে তাঁকেসহ শিক্ষার্থীদের ক্যাম্পাসের ভেতরে ঢুকিয়ে দেন। এতেই ঘটনা বড় হয়ে যায়। সাধারণ শিক্ষার্থীরা আবাসিক হল থেকে বের হয়ে বিনোদপুর গেটের পাশে অবস্থান নেন। শুরু হয় সংঘর্ষ। কয়েক দফায় চলে সংঘর্ষ। নিষ্ক্রিয় দর্শকের ভূমিকা পালন করে পুলিশ।

রাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ, ট্রেন চলাচল বন্ধরাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ, ট্রেন চলাচল বন্ধ
সংঘর্ষ শুরুর প্রায় চার ঘণ্টা পর রাত ১০টার দিকে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে যান উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এ সময় উপাচার্য হ্যান্ডমাইকে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘আগামীকাল রোববার ও সোমবারের সব ধরনের ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। তোমাদের প্রতি অনুরোধ, হলে ফিরে যাও। তোমাদের জন্য প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে। রুমে যাও তোমরা। এ ঘটনায় প্রশাসন ব্যবস্থা নিচ্ছে।’

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank