বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দ্য কেরালা স্টোরি’ কোনো ধর্মের বিরুদ্ধে নয়: আদা শর্মা

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৫:৪৭, ১৭ মে ২০২৩

৩১৩

দ্য কেরালা স্টোরি’ কোনো ধর্মের বিরুদ্ধে নয়: আদা শর্মা

আদা শর্মা অভিনীত সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে বিতর্ক থামছেই না। মুক্তির আগে থেকেই নানা বিতর্ক তৈরি হয়েছিল এই ছবিকে কেন্দ্র করে, কিন্তু ৫ মে ছবিটা মুক্তির পর সেটা যেন অনেকটা বেড়ে গেছে। এবার এই বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন ছবির গুরুত্বপূর্ণ অভিনেত্রী আদা শর্মা।

এই ছবিতে দেখানো হয়েছে যে, আদা শর্মার চরিত্র অর্থাৎ শালিনী ওরফে ফাতিমা নিজের স্বাধীনতা বোঝাতে হিজাব পোড়াচ্ছে। অন্যদিকে সিদ্ধি ইদনানির চরিত্র গীতাঞ্জলিকে দেখা যায় তার বাবার গায়ে থুতু ছেটাতে। তিনি তার এই ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়ার বিষয়টিকে সত্য প্রমাণ করতে এই ঘটনা ঘটান। অনেকেই এই কারণে ছবিটিকে উসকানিমূলক বলে দাবি করেছেন। বলেছেন, জেনে বুঝে এই ছবি মাধ্যমে মুসলিম বিদ্বেষী বার্তা দেওয়া চেষ্টা করা হয়েছে। যদিও ছবির নির্মাতারা ছবি বানানোর বিষয়ে স্বাধীনতা নিয়ে সওয়াল করেছেন। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন আদা শর্মা।

ভারতীয় গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আদা বলেন, এই ছবিতে বলা হয়েছে যে মানুষ আতঙ্কবাদের জন্য ইসলামকে হাতিয়ার বানিয়েছে ছেলে মেয়েদের আইসিস গ্রুপে যোগ দেওয়ানোর জন্য। তাই যারা ভাবছেন এই ছবি ইসলাম ধর্মের বিরুদ্ধে, তারা ভুল করছেন। ‘দ্য কেরালা স্টোরি’ কোনো ধর্মের বিরুদ্ধে নয়। এটা আতঙ্কবাদ নিয়ে বার্তা দিতে চেয়েছে। আর আতঙ্কবাদীদের কোনো ধর্ম হয় না। আমি আমার ধর্ম নিয়ে আত্মবিশ্বাসী। তাই আমি অন্য কারও ধর্মকে ছোট করব না। আমরা এমন একটা দেশে থাকি যেখানে বিভিন্ন ধর্মের মানুষ থাকেন আর সবাইকে শ্রদ্ধা করা হয়।

তিনি আরও বলেন, এটা দর্শকের ওপর যে তারা কীভাবে ছবিটা দেখবেন। কিছু নির্দিষ্ট রাজনৈতিক দল এই ছবিকে সমর্থন করেছে। উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, হরিয়ানায় এই ছবিকে করমুক্ত করা হয়েছে। অন্যদিকে, পশ্চিমবঙ্গে এই ছবিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। বলা হয়েছে, এই ছবি উসকানিমূলক।

সুপ্রিম কোর্ট থেকে ছবি নিষেদ্ধের কারণ জানতে চাওয়া হলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এই একই জবাব দেয়। তামিলনাড়ুর সিনেমা হল থেকেও সরিয়ে নেওয়া হয়েছে এই ছবি। যদিও বক্স অফিসে রীতিমতো ১৫০ কোটির গণ্ডি টপকে গেছে এই ছবি।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank