রোববার   ০৫ মে ২০২৪ || ২১ বৈশাখ ১৪৩১ || ২৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এবার ক্যাটরিনার আপত্তিকর ছবি ভাইরাল

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৬:৫৮, ৮ নভেম্বর ২০২৩

আপডেট: ১৮:২৯, ৮ নভেম্বর ২০২৩

৩৮৮

এবার ক্যাটরিনার আপত্তিকর ছবি ভাইরাল

অন্যের আপত্তিকর ভিডিওতে ‘ডিপফেক’ প্রযুক্তির মাধ্যমে তারকাদের চেহারা বসিয়ে দিয়ে অনলাইনে ছড়িয়ে দেওয়া হচ্ছে। কয়েকদিন আগে এর শিকার হয়েছিলেন দক্ষিণী তারকা রাশমিকা মান্দানা। সেটা নিয়ে তুলকালাম কাণ্ড ঘটে যায়। আনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন স্বয়ং অমিতাভ বচ্চন।

এবার ক্যাটরিনার ‘ডিপফেক’ স্থিরচিত্র ভাইরাল। এতে ব্যবহার করা হয়েছে ‘টাইগার-থ্রি’ সিনেমার দৃশ্য। ছবিতে গোসলখানার মধ্যে ক্যাটরিনার একটি লড়াইয়ের দৃশ্য রয়েছে। সেই দৃশ্যকেই বিকৃত করা হয়েছে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে মিথ্যা খবর, ছবি কিংবা ভিডিও ছড়িয়ে দেওয়ার প্রবণতা ক্রমেই বাড়ছে। এমন পরিস্থিতিতে ভারতের ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তরফে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর জন্য নির্দেশিকা জারি করা হয়েছে।

নেটদুনিয়ায় এ ধরনের ‘ডিপফেক’ ভিডিও ভাইরাল হলে কী কী শাস্তি হতে পারে, তা জানিয়েছে মন্ত্রণালয়। তথ্যপ্রযুক্তি আইন ২০০০-এর ৬৬ডি ধারায় স্পষ্ট বলা আছে, কম্পিউটার রিসোর্সকে কাজে লাগিয়ে যদি কেউ যোগাযোগের মাধ্যমকে ভুলভাবে কাজে লাগানোর চেষ্টা করে, কিংবা কোনো ব্যক্তির সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়, তাহলে তিন বছর পর্যন্ত জেল এবং এক লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank