রোববার   ০৫ মে ২০২৪ || ২১ বৈশাখ ১৪৩১ || ২৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হলি আর্টিজান নিয়ে বলিউডে সিনেমা ‘ফারাজ’, নবাগত কাপুর নায়ক

বিনোদন ডেস্ক

০৬:১৩, ৫ আগস্ট ২০২১

আপডেট: ০৬:১৪, ৫ আগস্ট ২০২১

১৩৪৫

হলি আর্টিজান নিয়ে বলিউডে সিনেমা ‘ফারাজ’, নবাগত কাপুর নায়ক

তিন দিক থেকে খবরটি গুরুত্বপূর্ণ। আকর্ষণীয়ও বটে। প্রথমত বাংলাদেশে জঙ্গিবাদের সবচেয় ভয়াবহ ঘটনা হলি আর্টিজান নিয়ে একটি সিনেমা বানানো হচ্ছে। দ্বিতীয়ত, ছবিটি তৈরি হচ্ছে বলিউডে। আর তৃতীয়ত এর মধ্য দিয়ে বলিউডের কাপুর পরিবারের আরও এক অভিনেতার অভিষেক ঘটতে যাচ্ছে। 

ছবিটির নাম ফারাজ। নাম ভূমিকায় অভিনয় করবেন জাহান কাপুর। তিনি বলিউডের দুই হার্টথ্রব কারিশমা কাপুর ও কারিনা কাপুরের চাচাত ভাই। খবরটি নিজ ইনস্টাগ্রামে পোস্ট করে জানিয়েছেন কারিনা কাপুর। ভাইয়ের এই চলচ্চিত্রে আগমনে তিনি ভীষণ খুশি। আর অপেক্ষা সইছে না, এসব কথাই লিখেছেন কারিনা। আরও লিখেছেন,  ‘ছবির গল্পটি বাংলাদেশের অবিশ্বাস্য একটি সত্য ঘটনা অবলম্বনে তৈরি। যে ঘটনায় নায়ক হয়ে ধরা দেয় ফারাজ। যে তার নিজের জীবনের বিনিময়ে অনন্য এক মানবিক গুণের পরিচয় দেয়।’   

২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে ঘটে সেই ভয়াবহ জঙ্গি হামলা। 

তথ্যটি অবশ্য বলিউডের অন্যতম প্রযোজনা সংস্থা টি-সিরিজও জানিয়েছে। ৩০ সেকেন্ডের এই অ্যানিমেটেড কনটেন্টও প্রকাশ করেছে টি-সিরিজ। তাতে দেখা যায় হলি আর্টিজান হামলার ভয়াবহতার কিছু চিত্র। ছবিটির পরিচালক ও নির্মাতা হাসনাল মেহতা। প্রযোজনা করছেন অনুভব সিনহা ও ভূষণ কুমার।

জাহান কাপুর সঞ্জয় কাপুরের ছেলে। কারিনা কাপুর চাচাত ভাই জাহান সম্পর্কে লেখেন, ‌‘বড় পর্দায় তোমাকে দেখার অপেক্ষা আর সহ্য হচ্ছে না। তোমাকে নিয়ে আমরা গর্বিত।’

তবে ফারাজ কোনো কল্পিত নাম নয়। হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ফারাজ আইয়াজ হোসেন নামের এক ২০ বছরের তরুন। যুক্তরাষ্ট্রের জর্জিয়ার এমরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন ফারাজ এবং দুর্ঘটনার সময় তিনি গ্রীষ্মকালীন ছুটিতে ঢাকায় অবস্থান করছিলেন।

হলি আর্টিজান বেকারিতে সে রাতে জঙ্গিদের হাতে ১৭ জন বিদেশিসহ ২০ জন নিহত হন। বাইরে তাদের প্রতিরোধ করতে গিয়ে মারা যান দুই পুলিশ কর্মকর্তা। পরদিন সকালে কমান্ডো অভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনী।

নিহতদের মধ্যে ছিলেন ফারাজ আইয়াজ হোসেন এবং তার বন্ধু অবিন্তা কবীর ও ইশরাত আখন্দ। ফারাজ ছিলেন দেশের অন্যতম শিল্পগোষ্ঠী ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমানের নাতি।   

ঘটনার পর জানা যায়, জিম্মিদশায় জঙ্গিরা ফারাজকে বের হয়ে যেতে বললেও তিনি তার অপর দুই বন্ধুকে ছাড়া যাবেন না জানালে অন্যদের সঙ্গে তাকেও হত্যা করা হয়।

ছবিটিতে এসব ঘটনার চিত্রায়ন করা হয়েছে বলেই জানিয়েছে টি সিরিজ। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank