শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কাপড়ের চেয়ে মেডিকেল মাস্ক অমিক্রন রুখতে বেশি কাজ করে

স্পটলাইট ডেস্ক

১৬:২৯, ২৬ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৬:৩২, ২৬ ডিসেম্বর ২০২১

১২২১

কাপড়ের চেয়ে মেডিকেল মাস্ক অমিক্রন রুখতে বেশি কাজ করে

কাপড়ের চেয়ে মেডিকেল মাস্ক অমিক্রন রুখতে বেশি কাজ করে: স্বাস্থ্য অধিদফতর
কাপড়ের চেয়ে মেডিকেল মাস্ক অমিক্রন রুখতে বেশি কাজ করে: স্বাস্থ্য অধিদফতর

অমিক্রন নিয়ে সতর্ক করে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, করোনার নতুন এই ধরন নিয়ে হেলাফেলার সুযোগ নেই। রবিবার (২৬ ডিসেম্বর) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন এ কথা বলেন।

তিনি বলেন, দক্ষিণ আফ্রিকায় এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পরে ইউরোপের বিভিন্ন হাসপাতালের প্রতিবেদন অনুযায়ী শিশু এবং কম বয়সীদের হাসপাতালের ভর্তির হার বেড়েছে। এই বিষয়টি আমাদের মাথায় রাখতে হবে। একেবারে হেলাফেলা করার সুযোগ নেই।

ডা. রোবেদ আমিন বলেন, বিশ্বের প্রায় ১১০টির মতো দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত যেসব তথ্য পাওয়া গেছে এবং গবেষণা প্রতিবেদনের ওপর ভিত্তি করে অমিক্রমনের বিষয়ে কতগুলো বিষয় জানা গেছে। অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে অমিক্রনের সংক্রমণের ক্ষমতা ২ থেকে ৩ গুণ বেশি। 

সর্বশেষ তথ্য অনুযায়ী যেসব ঝুঁকির কারণে কোভিড-১৯ এ হাসপাতালে ভর্তি হতে হয়, দেখা গেছে অমিক্রনে আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজনীয়তা ৩০ ভাগ কম। এটা আমাদের জন্য একটা ভালো খবর। ডেলটা বা আগের ভ্যারিয়েন্টগুলোর সঙ্গে তুলনামূলক বিশ্লেষণ করলে দেখা যাবে, অমিক্রনে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তির প্রয়োজনীয়তা ২০ ভাগ কম থাকবে।

আরেকটি গবেষণায় প্রমাণিত হয়েছে, অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় অমিক্রন ভ্যারিয়েন্টের পুনর্বার সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি। এই ভ্যারিয়েন্ট অন্য রোগের সৃষ্টি করে কি না তা এখনো প্রমাণিত হয়নি। হাসপাতালে ভর্তি, মৃত্যু অথবা ভ্যাকসিনের কার্যকারিতা থাকবে কি না সে সংক্রান্ত বেশি তথ্য নেই। যেটুকু জানা গেছে, দ্বিতীয় ডোজের ভ্যাকসিনের কিছু কিছু কার্যকারিতা থাকে কিন্তু শতভাগ কার্যকারিতা থাকে না। তবে দ্বিতীয় ডোজ নেওয়ার পরে কেউ যদি বুস্টার ডোজ নিয়ে থাকে তাদের প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বৃদ্ধি পায়। ৭৫ ভাগের বেশি প্রটেকশান থাকবে এটা প্রমাণিত বলেও উল্লেখ করেন তিনি।

অমিক্রন রোধে করণীয় বিষয়ে তিনি বলেন, আগে যেসব প্রতিরোধ ব্যবস্থা ছিল সেগুলোই থাকবে। কাপড়ের মাস্কের চেয়ে মেডিকেল গ্রেডের মাস্ক ব্যবহার করলে অমিক্রন থেকে বেশি সুরক্ষা পাওয়া যায়। সামাজিক দূরত্ব বজায় রাখলে, খোলামেলা আবহাওয়ায় থাকলে এবং বারবার হাত ধুতে পারলে আমরা অনেক বেশি ট্রান্সমিশন রোধ করতে পারবো।

তিনি আরও বলেন, আগের ভ্যারিয়েন্টগুলো থেকে অমিক্রনে আক্রান্ত অনেক বেশি রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে এমন তথ্য পাওয়া যায়নি। দক্ষিণ আফ্রিকা, ইউরোপ এবং আমেরিকায় যেসব কেইস পাওয়া গেছে তাতে হাসপাতালে ভর্তি, সংকটাপন্ন হয়ে যাওয়া, আইসিইউতে থাকা এমন পরিস্থিতি দেখা যায়নি।

যদি কেউ আগে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে থাকেন এবং পরবর্তীতে ভ্যাকসিন নেন তাহলে তাদের সংক্রমণের সম্ভাবনা কম থাকবে। তবে যেহেতু এটি দ্রুত ছাড়ায় তাই আমরা যদি অসংখ্য রোগী পেয়ে যাই, সে ক্ষেত্রে অন্য রোগের কারণে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য ঝুঁকির কারণ হতে পারে। যুক্তরাজ্যে প্রতিদিন লাখ ছাড়াচ্ছে সংক্রমণের হার। সে জন্য তারা বুস্টার ডোজের মাধ্যমে সংক্রমণের হার কমানো যায় কি না সে চেষ্টা করে যাচ্ছেন—বলেন ডা. রোবেদ আমিন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত