শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১২ মে আসছে চীনের ৫ লাখ টিকা

স্টাফ করেসপন্ডেন্ট

১২:৩৪, ১০ মে ২০২১

আপডেট: ১৪:৩১, ১০ মে ২০২১

৪৪৪

১২ মে আসছে চীনের ৫ লাখ টিকা

সিনোফার্ম
সিনোফার্ম

চীন বাংলাদেশকে উপহার হিসেবে সিনোফার্মের তৈরি যে পাঁচ লাখ করোনার টিকা দেবে বলে ঘোষণা দিয়েছিল তার ১২ মে বাংলাদেশে আসছে। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং সোমবার (১০ মে) ঢাকায় এক ভার্চ্যুয়াল সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি এও বলেছেন, ‘তবে বাণিজ্যিকভাবে চীনের কাছ থেকে যে টিকা বাংলাদেশ পেতে চায়, সেই টিকা পেতে সময় লাগবে। কারণ চীনের টিকার চাহিদা অনেক দেশের আছে। আর বাংলাদেশ মাত্র এক সপ্তাহ আগে সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে। বাংলাদেশ আগেই অনুমতি দিলে চীনের টিকা আগে পেত।’

গত ৮ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। এর আগে সিনোভ্যাক নামের ভ্যাকসিন উৎপাদন করে চীন। যা এখন পর্যন্ত ৪৫ টি দেশ ব্যবহার করছে।

ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে ৩ কোটি ভ্যাকসিন আসার কথা থাকলেও ৭০ লাখের পর চালান বন্ধ হয়ে যায়। দেশটিতে করোনা সংকটের কারণে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এমন অবস্থায় বিকল্প মাধ্যম খোঁজার চেষ্টা করে সরকার। 

তার অংশ হিসেবে রাশিয়া থেকে এক কোটি ডোজ ভ্যাকসিন আনার বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে অর্থ মন্ত্রণালয় থেকে। এছাড়া চীন থেকে ভ্যাকসিন আনা নিয়েও আলোচনা চলছে।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত