?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এক তৃতীয়াংশ করোনা রোগী মানসিক রোগে ভোগেন, গবেষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪:১৮, ৭ এপ্রিল ২০২১

আপডেট: ১৫:৩২, ৭ এপ্রিল ২০২১

১১৪

এক তৃতীয়াংশ করোনা রোগী মানসিক রোগে ভোগেন, গবেষণা

করোনাক্রান্ত হওয়া এক তৃতীয়াংশ রোগীর মাঝে দীর্ঘস্থায়ী মানসিক স্বাস্থ্য বা স্নায়বিক রোগের লক্ষণ রয়েছে। মঙ্গলবার (৬ এপ্রিল) প্রকাশিত এক গবেষণায় বিষয়টি উঠে আসে। 

ল্যানসেট সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়, করোনাক্রান্ত হওয়ার পর বেঁচে থাকা রোগীদের মধ্যে ৩৪ শতাংশ মানুষ সংক্রমণের ছয় মাসের মধ্যে মনস্তাত্তিক সমস্যায় পড়েছে। 

তারমধ্যে সবচেয়ে বেশি ১৭ শতাংশ মানুষ ভুগছেন দুশ্চিন্তায়। এছাড়া ১৪ শতাংশের মধ্যে পাওয়া গেছে মানসিক অবস্থার ঘনঘন পরিবর্তন। 

গবেষণায় চিহ্নিত করা হয়, যে সব রোগীকে হাসপাতালে চিকিৎসা করানো হয়েছে তাদের মধ্যে মানসিক সমস্যা বেশি। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রির একাডেমিক ক্লিনিকাল ফেলো ও এই গবেষণার সহ-লেখক ম্যাক্সিম টাকয়েট বলেছেন, "কোভিড -১৯ সংক্রমণ বাড়ার সাথে সাথে এই হারটি ক্রমবর্ধমানভাবে বেড়েছে। আমরা যদি হাসপাতালে ভর্তি রোগীদের দিকে লক্ষ্য করি তবে এই হার দাঁড়ায় ৩৯%।" 

গবেষকরা বলেছেন যে ফলাফলগুলি কোভিড -১৯ বেঁচে যাওয়া লোকদের কীভাবে স্বাস্থ্যসেবা ব্যবস্থা চালিয়ে যাওয়া উচিত তার পথ আলোকে সহায়তা করে।

গবেষণাটি কোভিড-১৯ এর মস্কিষ্কের রোগ নিয়ে সবচেয়ে বড় গবেষণা। যেখানে ২ লাখ ৩৬ হাজার করোনা রোগীকে নমুনা হিসেবে নেয়া হয়েছে। গবেষকরা অন্যান্য ফ্লুজনিত রোগীদের সাথে তুলনা করে দেখেছেন করোনা রোগীদের মানসিক রোগে ভোগার ঝুঁকি ৪৪ শতাংশ বেশি। 

গবেষকরা আশ্বস্ত করে বলেছেন, মানসিক রোগের ঝুঁকি থাকলেও কেউ পুরোপুরি মানসিক রোগী হবেন না।  
 

DBBL Nexas Card
TELETALK
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত