শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অমিক্রন: উচ্চ ঝুঁকির দেশের তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিল ভারত

স্পটলাইট ডেস্ক

১৩:২৩, ৩০ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:০০, ৩০ নভেম্বর ২০২১

৪৯৫

অমিক্রন: উচ্চ ঝুঁকির দেশের তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিল ভারত

ওমিক্রন: উচ্চ ঝুঁকির তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিয়েছে ভারত
ওমিক্রন: উচ্চ ঝুঁকির তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিয়েছে ভারত

করোনার উদ্বেগজনক ধরন অমিক্রনের সংক্রমণ নিয়ে ১২টি দেশকে অন্তর্ভুক্ত করে তৈরি উচ্চ ঝুঁকির তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিয়েছে ভারত।

মঙ্গলবার (৩০ নভেম্বর) ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের হালনাগাদ তালিকায় এ তথ্য জানানো হয়। হালনাগাদ তালিকাটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এর আগে গতকাল ২৯ নভেম্বর যে তালিকা করা হয়েছিল তাতে নির্দিষ্ট কোনো কারণ ছাড়াই বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত করেছিল ভারত।

হালনাগাদ তালিকায় ১১টি দেশকে উচ্চ ঝুঁকির তালিকায় রেখেছে ভারত। এ দেশগুলো হলো যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, এসব দেশের মধ্যে অমিক্রন সংক্রমণের হটস্পট (কেন্দ্র) দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে ভারতে আসা উড়োজাহাজের যাত্রীদের নয়াদিল্লির বিমানবন্দরে করোনা পরীক্ষার ফলাফল পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পরীক্ষায় নেগেটিভ ফলাফল আসা ব্যক্তিরাই কেবল বিমানবন্দর থেকে গন্তব্যে যাওয়ার অনুমতি পাবেন।

এ ছাড়া বাকি ৯ দেশ থেকে আসা ব্যক্তিরা করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে বিমানবন্দর ত্যাগ করার অনুমতি পাবেন। পরে তাদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। ফলাফল পজিটিভ বা নেগেটিভ হলে তাদের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সম্প্রতি আফ্রিকা অঞ্চলে শনাক্ত হয় অমিক্রন। ধারণা করা হচ্ছে, ডেলটাসহ করোনার আগের সব ধরনের চেয়ে এটি অনেক বেশি সংক্রামক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আশঙ্কা, নতুন এ ধরন বিশ্বের জন্য বড় ঝুঁকি তৈরি করতে পারে।

এখন পর্যন্ত বিশ্বের ১৩টি দেশে করোনার নতুন ধরন অমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং প্রায় ৪০টির বেশি দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত