বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ || ১৭ অগ্রাহায়ণ ১৪২৯ || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হাংজু এশিয়ান গেমসে ৬১ ডিসিপ্লিন, ১১ বছর পর ফিরেছে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক

১৬:১৭, ২৯ জানুয়ারি ২০২২

৪২৮

হাংজু এশিয়ান গেমসে ৬১ ডিসিপ্লিন, ১১ বছর পর ফিরেছে ক্রিকেট

চলতি বছর ১০-২৫ সেপ্টেম্বর চায়নার হাংজু শহরে অনুষ্ঠিত হবে ১৯তম এশিয়ান গেমস। ১৯৯০ সালে বেইজিং ও ২০১০ সালে গুয়াংজুর পর তৃতীয় চাইনিজ শহর হিসেবে হাংজুতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এশিয়ান দেশগুলোর সবচেয়ে বড় এই ক্রীড়া আসরে ৪০টি ক্রীড়ায় ৬১টি ডিসিপ্লিনে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এরমধ্যে অলিম্পিক স্পোর্টস হিসেবে সাঁতার, আর্চারী, এ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, ইকুয়েস্ট্রেইন, ফেন্সিং, ফুটবল, হকি, জুডো, কাবাডির সাথে আরো অন্যান্য ইভেন্টগুলো রয়েছে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার (আইওসি) অনুমতি সাপেক্ষেই এবার পদক তালিকায় নতুন দুটি ইভেন্ট যুক্ত করা হয়েছে।

পূর্নাঙ্গ পদক তালিকায় এবার প্রথমবারের মত যোগ হতে যাচ্ছে ই-স্পোর্টস ও ব্রেক ড্যান্সিং ইভেন্ট। ১১ বছর পর পুনরায় এশিয়ান গেমসে ফিরেছে ক্রিকেট। ২০১০ সালে প্রথমবারের মত এশিয়ান গেমসে টি-২০ ফর্মেটের ক্রিকেট অন্তর্ভূক্ত হবার পর গত দুই আসরের স্বাগতিক দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়ার আগ্রহ না থাকায় ইভেন্টটি বাতিল করা হয়েছিল। ক্রিকেট ফিরে আসায় গেমসের আকর্ষন নি:সন্দেহে কয়েক গুন বৃদ্ধি পাবে বলে আয়োজকরা আশাবাদ ব্যক্ত করেছে। 

অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার দক্ষিণ এশিয়ান জোনের সদস্য হিসেবে এশিয়ান গেমসে যে সাতটি দেশ এ পর্যন্ত সবকটি আসরে অংশ নিয়েছে ভারত তার মধ্যে অন্যতম। প্রতিটি এশিয়ান গেমসেই অন্তত একটি স্বর্ণপদক জয় করেছে ভারত। ১৯৯০ বেইজিং গেমস ছাড়া সব সময়ই পদক তালিকায় শীর্ষ ১০’র মধ্যে তারা থেকেছে। এ পর্যন্ত এশিয়ান গেমস থেকে সব মিলিয়ে ভারতের অর্জন ১৩৯টি স্বর্ণ, ১৭৮টি রৌপ্য ও ২৯৯টি ব্রোঞ্জ। 

এই প্রথমবারের মত ওশেনিয়া দেশগুলো থেকে ৩০০রও বেশী ক্রীড়াবিদ এশিয়ান গেমসে অংশ নেবার সুযোগ পাচ্ছে। ওশেয়নিয়ান দেশ হিসেবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে পাঁচটি ক্রীড়া ট্রাইথলন, এ্যাথলেটিক্স, উশু, রোলার স্কেটিং ও ভারত্তোলনে ক্রীড়াবিদরা অংশ নিবে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Savings