বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইতিহাস গড়ে ইউএস ওপেনের নতুন রানি রাদুকানু

স্পোর্টস ডেস্ক

১০:৩৯, ১২ সেপ্টেম্বর ২০২১

১৩১

ইতিহাস গড়ে ইউএস ওপেনের নতুন রানি রাদুকানু

সর্বশেষ ১৯৯৯ সালে বিশ্ব দেখেছে এমন লড়াই। সেবার দুই ‘টিন এজার’ সেরেনা উইলিয়ামস ও মার্টিনা হিঙ্গিস মুখোমুখী হয়েছিলেন ইউএস ওপেনের ফাইনালে। সেখানে শেষ হাসি হাসেন সেরেনা। ২২ বছর পর ঠিক একই অবস্থা, ফাইনালে মুখোমুখি ব্রিটেনের এমা রাদুকানু আর কানাডার লেইলা ফার্নান্দেজ। এবার বিজয়ীর নাম রাদুকানু, তাও অনেক রেকর্ড ভেঙে। 

ফাইনালে কানাডার লেইলা ফার্নান্দেজকে ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ইউএস ওপেনের রানি হয়ে মুকুটটা নিজের করে নিয়েছেন রাদুকানু। রূপকথার গল্পটার মধুর এক সমাপ্তি দেখলো বিশ্ব।

মাত্র মাস তিনেক আগে অভিষেক হয়েছে পুরোদস্তুর পেশাদার টেনিসে। এখনো ট্যুর পর্যায়ে তিন সেটের কোনো ম্যাচে খেলা হয়নি তার। এমনকি নারী টেনিসে ট্যুর ইভেন্টে একটা ম্যাচে জেতেনওনি। ইউএস ওপেনেই তো সরাসরি টিকিট পাননি তিনি। খেলেছেন কোয়ালিফায়ার জিতে। 

রাদুকানু কেবল ইউএস ওপেনের শিরোপাই প্রথমবারের মতো জেতেননি, তিনি হচ্ছেন যে কোন গ্র্যান্ডস্লামে কোয়ালিফাইয়ার খেলে আসা প্রথম শিরোপাজয়ী। এছাড়া ব্রিটিশ নারী টেনিসের দীর্ঘদিনে খরাও কাটিয়েছেন এই ১৮ বছর বয়সী। ব্রিটিশ নারী টেনিস খেলোয়াড় হিসেবে রাদুকানুর আগে সবশেষ গ্র্যান্ড স্লাম শিরোপা (উইম্বলডন) জিতেছিলেন ভার্জিনিয়া ওয়েড, সে প্রায় ৪৪ বছর আগে, ১৯৭৭ সালে।

ইউএস ওপেনটা যেভাবে শুরু করেছিলেন, রাদুকানু শেষটাও করলেন সেভাবেই। বেজলাইনের ভেতরে থেকেই প্রতিপক্ষ ধসিয়ে দিয়েছেন প্রতিটি ম্যাচে, পুরো টুর্নামেন্টে হারলেন না একটি সেটেও। এমন বিধ্বংসী রূপের দেখা মিলল ফাইনালেও। আরেক কিশোরী লেইলাহকে উড়িয়ে দিয়েছেন সরাসরি সেটে।

তালিকার ১৫০তম টেনিস খেলোয়াড়ের শিরোপাজয়ের যাত্রাপথটা এত মসৃণ হতে পারে—এবারের ইউএস ওপেন সেটি দেখিয়ে দিল। 
লেইলা ফার্নান্দেজ ইউএস ওপেন জিতলেও ইতিহাস হতো। কারণ একবছর আগে তার র‌্যাংকিং ছিল ৩৪৬। সুযোগ ছিল না গ্র্যান্ডস্লামে অংশ নেয়ার। সব বড় বড় নামকে হারিয়ে ফাইনালে এসেছিলেন এই ১৯ বছর বয়সী। 

DBBL Agent Banking Cash In Cash Out