বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্যাটিং ব্যর্থতা পরেও ঢাকা টেস্টের লাগাম বাংলাদেশের হাতে

স্পোর্টস ডেস্ক

২১:০০, ৬ ডিসেম্বর ২০২৩

১৬৮

ব্যাটিং ব্যর্থতা পরেও ঢাকা টেস্টের লাগাম বাংলাদেশের হাতে

সিলেট টেস্টে জিতে ফুরফুরে মেজাজেই রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। বুধবার ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

টস জিতে ব্যাটিংয়ে নেমে মিচেল সেন্টনার ও গ্লেন ফিলিপসের স্পিনে বিভ্রান্ত হয়ে ৪৭ রানেই প্রথম সারির ৪ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্বাগতিকরা।

এরপর পঞ্চম উইকেটে তরুণ ব্যাটসম্যান শাহাদাত হোসেনের সঙ্গে ৫৭ রানের জুটি গড়েন সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। তাদের জুটির কল্যাণে ৪ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ১০৪  রান।

দারুণ ছন্দে থাকা সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম খুব বাজেভাবে আউট হন। কিউই পেসার কাইল জেমিসনের করা স্টাম্পের বেশ বাইরে থাকা বলটি হাত দিয়ে সরিয়ে দেন মুশফিক। সঙ্গে সঙ্গে আউটের আবেদন করেন জেমিসনসহ নিউজিল্যান্ডের অন্য ফিল্ডাররা।

ক্রিকেটীয় নিয়মে আম্পায়ার আউট দিতে বাধ্য হন। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে এমন অদ্ভুতভাবে আউট হলেন মুশফিক। সাবেক এই অধিনায়কের আউটের মধ্য দিয়ে শেষ দিকে মাত্র ৬৮ রানে ৬ উইকেট হারিয়ে ১৭২ রানে অলআউট হয় বাংলাদেশ।

নিউজিল্যান্ডের হয়ে ‍দুই স্পিনার মিচেল সেন্টনার ও গ্লেন ফিলিপস ৩টি করে উইকেট নেন। ২ উইকেট নেন এজাজ প্যাটেল।

জবাবে ব্যাটিংয়ে নেমে মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের স্পিনে বিভ্রান্ত হয়ে প্রথম দিনের শেষ বিকেলে মাত্র ৪৬ রানে ৫ উইকেট হারায়  নিউজিল্যান্ড। প্রথম দিনের খেলা শেষে কিউইদের সংগ্রহ ৫৫/৫ রান। ১২ ও ৫ রানে অপরাজিত আছেন দুই ব্যাটসম্যান ড্যারেল মিচেল ও গ্লেন ফিলিপস। 

প্রথম দিনের খেলা শেষে ১১৭ রানে পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। হাতে আছে মাত্র ৫ উইকেট।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে চরম ব্যাটিং বিপর্যয়ের পরও মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের ঘূর্ণি বোলিংয়ে সুবিধেজনক পজিশনে বাংলাদেশ। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank