শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ম্যাক্সওয়েলের দানবীয় দ্বিশতকে অস্ট্রেলিয়ার অবিশ্বাস্য জয়

স্পোর্টস ডেস্ক

২৩:৩৪, ৭ নভেম্বর ২০২৩

১৩৬৫

ম্যাক্সওয়েলের দানবীয় দ্বিশতকে অস্ট্রেলিয়ার অবিশ্বাস্য জয়

মার্কোস স্টইনিস ফিরতেই জয়োৎসব করে ফেলেছিল আফগানিস্তান। ৮৭ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর ৯১ রানে ৭ উইকেট হারায় অস্ট্রেলিয়া। জিতলে অজিদের সেমিফাইনাল নিশ্চিত। হারলে সমীকরণের মারপ্যাচ, আফগানদের শেষ চারের স্বপ্নেও লাগবে হাওয়া। এমন ম্যাচে ব্যাট হাতে রীতিমতো দানবীয় ইনিংস খেললেন গ্লেন ম্যাক্সওয়েল। খেলেছেন ক্যারিয়ার সেরা ২০১ রানের বিধ্বংসী ইনিংস। তার ব্যাটে ৩ উইকেটে জিতেছে অজিরা। স্বপ্ন ছিনতাই করেছে আফগানদের।

মঙ্গলবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ২৯১ রান তোলে আফগানিস্তান। দলটির হয়ে তরুণ ওপেনার ইব্রাহিম জাদরান ১৪৩ বলে ১২৯ রানের ইনিংস খেলেন। আফগানদের হয়ে বিশ্বকাপে প্রথম সেঞ্চুরির কীর্তি গড়েন। রহমত শাহর ৩০, রশিদ খানের ৩৫ রানে ভর করে তিনশ’ ছোঁয়া পুঁজি পায় দলটি। 

জবাব দিতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ট্রাভিড হেড ফিরে যান শূন্য করে। ৪৯ রানে ৪ উইকেট হারায় অজিরা। ব্যর্থ হন ডেভিড ওয়ার্নার (১৮), মিশেল মার্শ (২৪) ও জস ইংগলিস (০)। ঘুরে দাঁড়ানোর আশা দিতে পারেননি মার্নাস লাবুশানে (১৪), মার্কোস স্টইনিসরা (৬)। একশ’ রানের আগে ৭ উইকেট হারানো দলের হাল ধরেন ম্যাক্সওয়েল ও অধিনায়ক প্যাট কামিন্স। 

ডানহাতি পেসার কামিন্স এক পাশ আগলে রাখেন। ৬৮ বল খেলে তিনি মাত্র ১২ রান করেন। অন্য প্রান্তে ঝড় তোলা ম্যাক্সওয়েল বুঝিয়েছেন একটি জীবনের মূল্য কত! ২৬ রানে তার ক্যাচ ফেলেছিল আফগানিস্তান। পরেই লেগ বিফোর আউট হলেও রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। 

এরপর খেলেন ১২৮ বলে ২০১ রানের বিধ্বংসী, জাদুকরী, মনকাড়া ইনিংস। তার ব্যাট থেকে ২১টি চার ও ১০টি ছক্কার শট এসেছে। সেঞ্চুরি করার পরই ম্যাক্সওয়েল পিঠের ইনজুরিতে পড়েন। পরে রান নিতে গিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যেতে হয় এমন অবস্থাও হয়েছিল। কিন্তু দাঁতে দাঁত চেয়ে ডাবল তো দূরে যাক সিঙ্গেল রানও না নিয়ে শুধু চার-ছয় মেরে দলকে জয় এনে দিয়েছেন তিনি। 

ওয়ানডে ক্যারিয়ারের আগে ১৮৬ রানের ইনিংস তো ছাড়িয়ে গেছেনই। অষ্টম উইকেট জুটিতে ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ২০২ রানের জুটিও গড়েছেন। অস্ট্রেলিয়ার প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। রান তাড়ায় সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন। বিশ্বকাপে তৃতীয় ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছেন। সঙ্গে দলকে তুলে নিয়েছেন বিশ্বকাপের সেমিফাইনালে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank