শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যে কারণে বিশ্বকাপে সহ-অধিনায়ক শান্ত

স্পোর্টস ডেস্ক

২৩:২৯, ২৭ সেপ্টেম্বর ২০২৩

৩৩৭

যে কারণে বিশ্বকাপে সহ-অধিনায়ক শান্ত

গত আগস্টে প্রথম সন্তানের বাবা হন নাজমুল হোসেন শান্ত। বাবা হওয়ার পর এশিয়া কাপে খেলতে গিয়ে প্রথম দুই ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৮৯ রান করা শান্ত পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১০৪ রানের ইনিংস খেলে দলকে তুলে দেন সুপার ফোরে। সেই ম্যাচে চোট পেয়ে টুর্নামেন্ট থেকেই ছিটকে যান এই তারকা ব্যাটসম্যান। 

সেই চোট কাটিয়ে গতকাল বিশ্বকাপের দল ঘোষণার দিন নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ফেরেন শান্ত। শুধু ফেরাই নয়, অতীতে জাতীয় দলের হয়ে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও নিউজিল্যান্ড ম্যাচে তাকেই অধিনায়ক করা হয়।

সিরিজের প্রথম দুই ম্যাচে সাকিব বিশ্রামে থাকায় দলকে নেতৃত্ব দেন ওপেনার লিটন কুমার দাস। তৃতীয় ম্যাচে বিশ্রাম দেওয়া হয় লিটন-তামিমকে। যে কারণে শেষ ম্যাচে অধিনায়ক করা হয় শান্তকে। 

অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়ার পরই শান্ত জানান, তার পরিবারের লোকজন নাকি বলেছেন সন্তান হওয়ার পর শান্তর ভাগ্য বদলেছে। এশিয়া কাপে দুই ম্যাচে ৮৯ ও ১০৪ রানের ইনিংস। চোট থেকে ফিরেই জাতীয় দলের অধিনায়ক। 

শুধু তাই নয়, বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে শান্তকে করা হয়েছে সহ-অধিনায়ক। অথচ এর আগে তামিম ইকবাল অধিনায়ক থাকাকালীন সহ-অধিনায়ক ছিলেন লিটন কুমার দাস। 

তামিম নেতৃত্ব ছাড়ার পর তিন ফরম্যাটে বাংলাদেশ দলের অধিনায়কত্ব পান সাকিব। ওয়ানডেতে সাকিবের সহ-অধিনায়ক করা হয় লিটন দাসকে। বিশ্বকাপ দলে অধিনায়ক সাকিব থাকায় অনুমেয় ছিল লিটনই হবে সহ-অধিনায়ক।

কিন্তু বিশ্বকাপের দল ঘোষণার পর জানা গেল সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এ ব্যাপারে জাতীয় দলের সহকারী নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, ‘ভবিষ্যৎ একটা কারণ। লিটন নিজেও চায় না। সে একটু ব্যাটিংয়ে বেশি মনোযোগ দিতে চায়।’

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank