বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ || ২৩ আষাঢ় ১৪২৯ || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চেলসিকে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতলো লিভারপুল

স্পোর্টস ডেস্ক

১৭:২২, ১৫ মে ২০২২

১৭১

চেলসিকে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতলো লিভারপুল

চেলসিকে হারিয়ে এফএ কাপ জিতলো লিভারপুল। গতরাতে হওয়া এফএ কাপের ফাইনালে লিভারপুল টাইব্রেকারে ৬-৫ গোলে হারিয়েছে চেলসিকে। এতে এই মৌসুমে কোয়াড্রাপল (চার শিরোপা) জয়ের সম্ভাবনা টিকিয়ে রাখলো অল রেডরা। 

গত ফেব্রুয়ারিতে কারাবাও কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিলো চেলসি ও লিভারপুল। টাইব্রেকারে হওয়া ঐ ম্যাচটি ১১-১০ গোলে জিতেছিলো লিভারপুল। 
লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার রাতে শিরোপা লড়াইয়ে নেমেছিলো লিভারপুল ও চেলসি। আক্রমন-পাল্টা আক্রমনে শুরু হয়েছিলো দু’দলের লড়াই। ৮ মিনিটেই এগিয়ে যাবার সুযোগ তৈরি করে লিভারপুল। 

বল নিয়ে চেলসির ডি-বক্সে ঢুকে শট নেন লুইস  দিয়াজ। পা দিয়ে শেষ শট ঠেকানোর চেষ্টা করেও, পুরোপুরি পারেননি চেলসির গোলরক্ষক। এতে বল জালের দিকেই যাচ্ছিলো। কিন্তু শেষ পর্যন্ত বলকে ক্লিয়ার করেন  চেলসির মিডফিল্ডার নেবি কেইটা।

২৭ মিনিটে গোলের সুযোগ পায় চেলসি।  ক্রিস্টিয়ান পুলিসিচের দারুন পাস পেয়ে প্রতিপক্ষের গোলবারে শট নেন মার্কোস আলনসো। তবে সেটি ঠেকিয়ে দেন লিভারপুলের আলিসন।

৩৩ মিনিটে বড় ধাক্কা খায় লিভারপুল। পায়ের ইনজুরিতে মাঠ ছাড়েন মোহাম্মদ সালাহ। সালাহকে হারানোর পর কিছুটা রক্ষনাত্মক হয়ে পড়ে লিভারপুল। তবে প্রথমার্ধ গোলশুন্যভাবেই শেষ হয়।

দ্বিতীয়ার্ধেও গোলের জন্য চেষ্টা করে সফল হতে পারেনি কোন দল। ৫২ মিনিটে দিয়াজের শট চেলসির বার ঘেষে চলে যায়। ৬১ মিনিটে আরও একবার গোল বঞ্চিত হন দিয়াজ। তার নেয়া শট চেলসির গোলরক্ষক বাঁ-দিকে ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন। 

আর ৭১ মিনিটে মাঝ মাঠ থেকে বল পেয়ে লিভারপুলের সীমানায় ঢুকে পড়েছিলেন চেলসির থিয়াগো সিলভা। একজন কাটিয়ে গোলে শট নিয়েছিলেন, কিন্তু সেই শট গিয়ে ঠেকে বারে। ফলে গোল বঞ্চিত হয় চেলসিও। শেষ পর্যন্ত ৯০ মিনিটে কোন পক্ষই গোল করতে পারেনি। এতে ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোল করতে পারেনি দু’দল। হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে এই অতিরিক্ত সময়ে। এই সময়ে বল দখলে লিভারপুল ছিলো ৫১ শতাংশ, আর চেলসি ছিলো ৪৯ শতাংশ। 
পুরো ১২০ মিনিটে গোল না হলে, ম্যাচটি টাইব্রেকারে গড়ায়। সেখানে বাজিমাত করে লিভারপুল। পেনাল্টিতে প্রথম চার শটের মধ্যে দ্বিতীয়টি মিস করে চেলসি। তবে লিভারপুল সবগুলোতে গোল করে। পঞ্চম শটে মিস করে লিভারপুল, আর চেলসি গোল করে। ফলে প্রথম পাঁচ শট শেষে স্কোর ছিলো ৪-৪। লিভারপুলের সাদিও মানে এবং চেলসির ম্যাসন মাউন্ট মিস করেন।

এরপর সাডেন ডেথে আরও দু’টি শটের মধ্যে ১টি মিস করে চেলসি। চেলসির ম্যাসন মাউন্টের নেয়া সাডেন ডেথের দ্বিতীয় শট আটকে লিভারপুলের আলিসন। ফলে ৬-৫ গোলে ম্যাচ জিতে শিরোপার স্বাদ নেয় লিভারপুল। 

এই নিয়ে আটবার ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ  টুর্নামেন্ট এফএ কাপের শিরোপা জতলো , লিভারপুল। এই মৌসুমে এই নিয়ে চারবার দেখা হলো দু’দলের। দু’টি ম্যাচ টাইব্রেকারে জিতলো লিভারপুল। অন্য দু’টি ড্র হয়েছে।

ইতিহাসের প্রথম দল হিসেবে এফএ কাপে টানা তিন বছর ফাইনালে উঠে হারতে হলো চেলসিকে। ২০২০ সালে আর্সেনালের কাছে ও গেল বছর লেস্টার সিটির কাছে হেরেছিলো তারা। 

কারাবাও কাপের পর এফএ কাপের কাছে গিয়েও শিরোপা হাতছাড়া হলো চেলসির। ফলে খালি হাতে মৌসুম শেষ করতে হচ্ছে চেলসিকে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
Bkash Payment