বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বকাপের পর অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি!

স্পোর্টস ডেস্ক

১৫:১০, ১৩ সেপ্টেম্বর ২০২১

৮৭

বিশ্বকাপের পর অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি!

সবকিছু ঠিকঠাক থাকলে টি২০ বিশ্বকাপের পরেই সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব ছাড়ছেন বিরাট কোহলি। অধিনায়কত্বের সে মুকুটি তিনি তুলে দেবেন রোহিত শর্মার হাতে। বর্তমানে তিন ফরম্যাটেই নেতৃত্ব সামলাচ্ছেন কোহলি। ২০১৪ সাল থেকে টেস্ট এবং ২০১৭ সাল থেকে সীমিত ওভারের ফরম্যাটের কাপ্তান হন তিনি।

নেতা হিসেবে তিন ফরম্যাটেই বেশ সফল কোহলি। একাধিক স্মরণীয় জয় ছিনিয়ে নিয়ে বিশ্বক্রিকেটের সেরা শক্তি হিসাবে তুলে ধরেছেন দেশকে। তবে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে রোহিতের সঙ্গে নেতৃত্বের দায়িত্ব ভাগাভাগি করে নিতে রাজি হয়েছেন কোহলি। যাতে ব্যাটিংয়ে আরও বেশি মনোনিবেশ করতে পারেন।

সেই প্রতিবেদনে বলা হয়েছে, নেতৃত্ব ছেড়ে দেওয়া নিয়ে কোহলির সঙ্গে রোহিত এবং টিম ম্যানেজমেন্টের দীর্ঘ আলোচনা হয়েছে। জানা যাচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যেই সরকারিভাবে এই সিদ্ধান্ত জানিয়ে দিতে পারেন তিনি। 

টাইমস অফ ইন্ডিয়া-কে বোর্ডের সূত্র জানিয়েছেন, “বিরাট নিজেই এই বিষয়ে ঘোষণা করতে চলেছে। কোহলি বুঝতে পারছে ব্যাটিংয়ে ওর আরও মনোনিবেশ করা প্রয়োজন। যাতে আরও একবার আগের মত ব্যাট হাতে বিশ্বের সেরা হয়ে উঠতে পারে।”

কোহলির নেতৃত্বে ভারত এখনও মেজর আইসিসি ট্রফি জিততে পারেনি। ধোনির কাছ থেকে ২০১৭-য় নেতৃত্বের দায়ভার নেওয়ার পরে কোহলির ভারত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে এবং বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে। যদিও খেতাব জয় করতে পারেনি টিম ইন্ডিয়া।

আগামী বছরেই ফের একবার টি২০ বিশ্বকাপের আসর বসছে। তারপরে ওয়ানডে বিশ্বকাপও রয়েছে। নেতৃত্ব ছেড়ে দেওয়ার জন্য এমন সময়ই উপযুক্ত। মনে করছেন কোহলি। এমন ঘটনা ভারতীয় ক্রিকেটে বেনজির ঢেউ তুলবে সন্দেহ নেই। বোর্ডও চাইছে নেতৃত্বের এই হস্তান্তর প্রক্রিয়া যাতে মসৃণভাবে সম্পন্ন হয়।

বোর্ডের সূত্র টাইমস অফ ইন্ডিয়া-কে জানায়, “তিন ফরম্যাটে অধিনায়কত্ব বিরাটের ব্যাটিংয়ে প্রভাব ফেলছে। বিরাট এবং রোহিত দুজনেই এই বিষয়ে সহমত।” এর আগে কোহলির অনুপস্থিতিতে রোহিত জাতীয় দলকে একাধিকবার নেতৃত্ব দিয়েছেন। ২০১৮-য় রোহিতের নেতৃত্বে ভারত এশিয়া কাপ এবং নিদাহাস ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছিল। 

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের নেতা হিসেবেও রোহিত নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। আইপিএলে পাঁচবারের চ্যাম্পিয়ন হয়ে টুর্নামেন্টের সফলতম কাপ্তান রোহিত। অন্যদিকে, কোহলি আবার আইপিএলে একবারও আরসিবিকে শিরোপা জেতাতে পারেননি। টিম ম্যানেজমেন্টের আশা আইপিএলে ক্যাপ্টেনশিপের ফর্মই রোহিত ধরে রাখবেন জাতীয় দলের হয়েও।

সূত্রের খবর, রোহিত এবং কোহলি দুজনেই নেতৃত্বের দায়িত্ব নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন। নিজেদের দায়িত্ব নিয়ে নিজেদের মধ্যে খুঁটিনাটি সমস্ত বিষয় পরিষ্কার করেছেন। আর এই প্রস্তাবে দুই তারকাই রাজি। এমনিতেই কোহলি ৬৫ ম্যাচে ৩৮ জয় সমেত দেশের সফলতম টেস্ট অধিনায়ক।

DBBL Agent Banking Cash In Cash Out