শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মেসির জাদুতে আর্জেন্টিনার দুর্দান্ত জয়

স্পোর্টস ডেস্ক

০৩:০৩, ২৭ নভেম্বর ২০২২

আপডেট: ০৩:১৬, ২৭ নভেম্বর ২০২২

৪১১

মেসির জাদুতে আর্জেন্টিনার দুর্দান্ত জয়

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের ফলে মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি ছিল বাঁচা-মরার। হারলেই বিদায় ও ড্র করলে নকআউট পর্বে যাওয়ার পথে কঠিন সমীকরণে আটকে যাওয়ার শঙ্কায় ছিল লে আলবিসেলেস্তেদের। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠলেন লিওনেল মেসি। নিজে গোল করে দলকে এগিয়ে নিলেন। পরে সতীর্থ ইঞ্জো ফার্নান্দেজকে দিয়ে করালেন আরেক গোল। তাতেই মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে শেষ ষোলোর পথে টিকে রইল কোচ লিওনেল স্কালোনির দল।

ম্যাচটা যে আর্জেন্টিনার বাঁচা-মরার লড়াই, প্রথমার্ধের খেলাতে অন্তত বোঝা যায়নি। শুরুর ৪৫ মিনিটে আর্জেন্টিনা যে গোলরক্ষক গিলের্মো ওচোয়াকে তেমন পরীক্ষাতেই ফেলতে পারেনি! শট নিয়েছে মোটে একটা, তাও সেটা হয়েছে লক্ষ্যভ্রষ্ট।

দুই দলই একটা করে পেয়েছে ফ্রি কিক, মেক্সিকো বক্সের ডান প্রান্তে পাওয়া ফ্রি কিকটা থেকে মেসির শট অনেকটা অনায়াসেই ঠেকিয়েছেন ওচোয়া। ওদিকে আর্জেন্টিনা বক্সের সামনে পাওয়া ফ্রি কিকটা একটু এদিক ওদিক হলে গোলই হয়ে যেতে পারত। এমিলিয়ানো মার্টিনেজ ছিলেন বলে রক্ষা। ডান দিকে ঝাঁপিয়ে বলটা আয়ত্বে নিতে হয়েছে তাকে। তাই গোল হজম করে প্রথমার্ধ বিরতিতে যাওয়া থেকে রক্ষা পায় আর্জেন্টিনা।

এই ম্যাচে আর্জেন্টিনার যে জয় চাই, তা বলাই বাহুল্য। কিন্তু মাঠের পারফর্ম্যান্সে তার ছাপ ছিল না মোটেও। ম্যাচটা জিততে হলে পারফর্ম্যান্সটাকে আমূলেই বদলে ফেলতে হতো দলকে। আমূলে না হলেও দ্বিতীয়ার্ধের শুরু থেকে সেটা কিছুটা হলেও বদলালেন মেসিরা। বলের দখল বাড়ালেন, বাড়ল প্রতিপক্ষ রক্ষণে মেসি, ডি মারিয়াদের উপস্থিতিও।

কিন্তু যে গোলের জন্য এত কিছু, সে গোলটাই যেন পাচ্ছিল না মেসির দল। অতীতে এমন সব মুহূর্তে বহুবার আর্জেন্টিনাকে পরিত্রাণের পথ দেখিয়েছেন মেসি। আজও মেসি ম্যাজিকের অপেক্ষাতেই যেন ছিল আকাশী-সাদারা।

মেসি সেই আশা পূরণ করলেন এসে ম্যাচের ৬৩ মিনিটে। বক্সের বাইরে বল পেয়ে সঙ্গে একটু স্পেসও পেয়ে গিয়েছিলেন। জাদুটা দেখালেন তখনই। সামনে ছিল মেক্সিকোর পুরো রক্ষণ, গোলরক্ষক গিলের্মো ওচোয়া তো বটেই। রক্ষণের জটলায় একটু ফাঁকা দেখলেন যেন, ট্রিগারটা চেপে বসলেন সঙ্গে সঙ্গে। মেক্সিকান রক্ষণ আর ওচোয়াকে ফাঁকি দিয়ে বলটা গিয়ে জড়ায় জালে। মহাগুরুত্বপূর্ণ গোলের দেখাটা পেয়ে যায় আর্জেন্টিনা। সঙ্গে সঙ্গে বেড়ে যায় মেসিদের দ্বিতীয় রাউন্ডের আশাটাও।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA