শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আবারও স্পেন দলে নেই রিয়াল মাদ্রিদের খেলোয়াড়

স্পোর্টস ডেস্ক

১৫:২৯, ১ অক্টোবর ২০২১

আপডেট: ১৫:৩৫, ১ অক্টোবর ২০২১

৩৮৮

আবারও স্পেন দলে নেই রিয়াল মাদ্রিদের খেলোয়াড়

উয়েফা নেশন্স লিগের সেমিফাইনালকে সামনে রেখে দল ঘোষণা করেছে ইউরোপের দুই পরাশক্তি স্পেন ও ফ্রান্স। দিদিয়ের দেশমের ২৩ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি অলিভার জিরুদের। করোনা পজিটিভ হওয়ায় নেই এনগোলো কান্তেও। অন্যদিকে লুইস এনরিকের স্প্যানিশ স্কোয়াডে এবারও জায়গা পায়নি রিয়াল মাদ্রিদের কোনো ফুটবলার। কোচ বলছেন বর্তমান সময়ের বিচারে সেরা স্কোয়াডটাই বেছে নিয়েছেন তিনি।

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের চলছে শনির দশা। ম্লান ইউরো চ্যাম্পিয়নশিপে, দেশমের এই দলটা ধুঁকছে বিশ্বকাপ বাছাইয়েও। সবশেষ ৬ ম্যাচে জয় কেবল একটা। উয়েফা নেশন্স লিগের সেমিফাইনালে যে বড় রদবদল হতে পারে ফরাসি স্কোয়াডে, সে ইঙ্গিত মিলেছিল আগে থেকেই। সেই ধাক্কাটা পড়েছে অলিভার জিরুদের ওপরই।

পাভার্ডদের সঙ্গে দলে ফিরেছেন বেন ইয়েদের। বাদ তোলিসো, মাদাদা, কিংসলে কোম্যান আর তসাম লেমা। ফরোয়ার্ডে এবারও বেনজেমা-এমবাপ্পেদেরে ওপর ভরসা রাখছেন কোচ। ফ্রান্স কোচ বলেন, 'বর্তমান সময়ের বিচারে সেরা দলটাই দিয়েছি আমরা। জিরুদকে আবারও প্রমাণ করতে হবে নিজেকে। ও দারুণ ফুটবলার এবং জানি সে ফিরবে। কান্তের সবসময়ই আমাদের অটো চয়েস। তবে তার বিকল্প হিসেবে আসা মাতেও গুয়েনদুজিও দারুণ। সম্প্রতি আমাদের ফর্ম নিয়ে অনেক কথা হচ্ছে। তবে আমি জানি ছেলেরা ফিরে আসার জন্য কতটা উদগ্রীব।

স্প্যানিশ দল নির্বাচনে দেশমের মতো অতটা রাখঢাক রাখেননি এনরিকে। সাফ জানিয়ে দিলেন তার পরিকল্পনায় নেই মাদ্রিদের কোনো ফুটবলার। চোট কাটিয়ে দীর্ঘ ১০ মাস পর বার্সেলোনা দলে আনসু ফাতি ফিরলেও বাড়তি সতর্কতায় তাকে স্কোয়াডে রাখেননি কোচ। তিন বছর পর মার্কো আলোনসো আর অ্যাতলেটিকো মাদ্রিদের লরেন্তের ফেরার চেয়েও চমক বলা হচ্ছে ১৭ বছর বয়সী বার্সা মিডফিল্ডার পাভলো মার্টিন গাভির অন্তভুক্তি।

স্পেন কোচ বলেন, 'কেন রিয়াল মাদ্রিদের কেউ নেই এই উত্তর দিতে দিতে আমি ক্লান্ত। আমার চোখে সেরাদেরই আমি দলে রেখেছি। এখানে ক্লাব কোনো ইস্যু নয়। বার্সেলোনায় গাভিকে দেখে আমার মনে ধরেছে। ইউরো চ্যাম্পিয়নশিপ যেভাবে খেলেছি সেভাবেই সেমিতেও খেলতে চাই।' নেশন্স লিগের ফাইনালের ওঠার লড়াইয়ে বুধবার মিলানে স্বাগতিক ইতালির মুখোমুখি হবে স্পেন। আরেক ম্যাচে ফ্রান্স লড়বে বেলজিয়ামের বিপক্ষে।

ফ্রান্স দল
লরিউস, ম্যাইগনান, ডিগনে, দুবোইস, লুকাস হার্নান্দেজ, কিম্পেম্বে, কোন্দে, পাভার্ড, আপামেকানো, ভারানে, গুয়েনদুজি, থিও হার্নান্দেজ, পগবা, র‌্যাবিওট, টিচোয়ামেনি, ভেরেটুট, ইয়েসেম ইয়েদার, করিম বেনজেমা, দিয়াবি, গ্রিজম্যান, মার্শিয়াল ও কিলিয়ান এমবাপ্পে।
 
স্পেন দল
উনাই সিমন, ডেভিড ডি গেয়া, রবার্ট সানচেজ, সিজার আজপিলিকুয়েতা, পেদ্রো পরো, এরিক গার্সিয়া, পাও তোরেস, এইমেরিক লাপোর্তে, ইনিগো মার্টিনেজ, সার্জিও রেগুইলন, মার্কোস আলোনসো, সার্জিও বুসকেটস, রদ্রি হার্নান্দেজ, পেদ্রি, মিলেল মেরিনো, কোকে, গাভি, মার্কোস লরেন্তে, পাবলো ফরনালস, ফেরান তোরেস, পাবলো সারাবিয়া, মিকেল ওয়ারজাবাল ও ইয়েরেমি পিনো।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank