রোববার   ০৩ ডিসেম্বর ২০২৩ || ১৮ অগ্রাহায়ণ ১৪৩০ || ১৭ জমাদিউল আউয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এক অর্থবছরেই ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় ১৬৭৯২ কোটি টাকা! 

স্পোর্টস ডেস্ক

১২:৫৫, ৬ জানুয়ারি ২০২১

আপডেট: ১৩:২৯, ৬ জানুয়ারি ২০২১

১৬৪২

এক অর্থবছরেই ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় ১৬৭৯২ কোটি টাকা! 

ভারতীয় ক্রিকেটের রক্ষক সংস্থা বিসিসিআই বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। এ কথা সবাই জানেন। কিন্তু তারা এক অর্থবছরে কত রুপি আয় করে তা অনেকেরই অজানা। জানলে নিশ্চয়ই ভ্রু কুঁচকাবেন!

২০১৯-২০ অর্থবছরের হিসাব এখনও করা হয়নি। এরই মধ্যে ২০১৮-১৯ সময়ের আয়-রোজগার নিয়ে আলোচনা শুরু হয়েছে। বিভিন্ন রিপোর্ট জানাচ্ছে, ওই অর্থবছরে প্রায় ১৪৪৯০ কোটি রুপি আয় করেছে বিসিসিআই। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৬৭৯২ কোটি টাকা। অবশ্য আয়ের খতিয়ান আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি তারা। 

২০১৮ সালে ৪০১৭ কোটি রুপি আয় করে ভারতীয় ক্রিকেট বোর্ড। যার অর্ধেকের বেশি (প্রায় ২৪০৭ কোটি রুপি) আসে ওই বছর অনুষ্ঠিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে। দ্বিতীয় সর্বোচ্চ (প্রায় ৮২৮ কোটি রুপি) আয় হয় মিডিয়া স্বত্ব ও স্পন্সর থেকে। 

এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে আয়োজিত বিভিন্ন টুর্নামেন্ট থেকে প্রায় ৪৪৬ কোটি রুপি আয় করে সংস্থাটি। ব্যাংকের মুনাফা এবং আইসিসি/এসিসি থেকে এসেছে যথাক্রমে প্রায় ২৯০ কোটি ও ২৫ কোটি রুপি। 

বিসিসিআইয়ের এ বিশাল অংকের আয়ের পেছনে অসামান্য ভূমিকা রয়েছে ৭টি স্পন্সরের। সেগুলো হলো স্টার স্পোর্টস, বাইজু, পেটিএম, ড্রিম১১, হুন্দাই, আম্বুজা সিমেন্ট, এমপিএল স্পোর্টস।

উল্লেখ্য, বোর্ডের ব্যাংক ব্যালান্স, ফিক্সড ডিপোজিট ও ফিক্সড অ্যাসেটসহ এ আয় ধরা হয়েছে। তবে সেগুলোর পরিমাণ প্রকাশ করা হয়নি।

পাশাপাশি ২০১৯-২০ অর্থবছরে আয়ের হিসাব আগামী ৬ মাসের মধ্যে আইসিসিকে জমা দেওয়ার কথা রয়েছে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই ক্রিকেট বোর্ডের।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank