বুধবার   ০৮ মে ২০২৪ || ২৪ বৈশাখ ১৪৩১ || ২৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কার আইডি হ্যাকড হয়েছে জানাতে চায় না ফেসবুক

সাই-টেক ডেস্ক

১২:৫৯, ৮ এপ্রিল ২০২১

আপডেট: ১৪:৩৮, ৮ এপ্রিল ২০২১

৫৩০

কার আইডি হ্যাকড হয়েছে জানাতে চায় না ফেসবুক

কোন কোন গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে তা জানাতে চায় না ফেসবুক।
কোন কোন গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে তা জানাতে চায় না ফেসবুক।

৫৩ কোটির ৩০ বেশি গ্রাহকের ব্যক্তিড়ত তথ্য ফাঁস হওয়া নিয়ে অবশেষে মুখ খুলেছে ফেসবুক। তবে হতাশার বিষয় হলো কার কার আইডি হ্যাকড হয়েছে তা গ্রাহকদের জানিয়ে দিতে চাইছে না এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। 

বুধবার (৭ এপ্রিল) সংবাদ সংস্থা রয়টারের সাথে আলাপকালে এমনটাই জানান ফেসবুকের এক মুখপাত্র। 

ইনসাইডার নামক এক সংবাদমাধ্যম সর্বপ্রথম জানায়, বিভিন্ন দেশের মোট ৫৩ লাখ ৩০ হাজার ফেসবুক ব্যবহারকারী ব্যক্তিগত তথ্য অনলাইনে প্রকাশ করেছে হ্যাকাররা। যেখানে সবার পুরো নাম, ঠিকানা, অবস্থান, মোবাইল নম্বর, ইমেলইল এড্রেস রয়েছে। 

হ্যাক হওয়া ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে আমেরিকার ৩ কোটি ২০ লাখ, যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ গ্রাহক রয়েছে। 

কেন গ্রাহকদের হ্যাক হওয়ার বিষয়ে নোটিফিকেশন পাঠানো হবে না এ বিষয়ে ফেসবুক দুটি কারণ তুলে ধরে। প্রথমত, কোন কোন গ্রাহককে পাঠানো দরকার তারা জানেন না আর দ্বিতীয়ত, হ্যাক হয়েছে জানলেও গ্রাহকরা তার সমাধান করতে পারবেন না। 

বাংলাদেশের কতজনের আইডি হ্যাক হয়েছে তা জানা না গেলেও ইউনিভার্সিটি অব স্কলার্সের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলোজি বিভাগের কিছু শিক্ষার্থীর সংগ্রহ করা তালিকা থেকে জানা গেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৭২২ জন শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীর আইডি হ্যাক হওয়ার তালিকায় পাওয়া গেছে। 

আইডি খোঁজার ক্ষেত্রে তারা 'Comilla University, comilla university এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়' কী-ওয়ার্ড ব্যাবহার করেছেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত