মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

১৫ বছর বয়স থেকেই রান্না জানেন অভিজিৎ

লাইফস্টাইল ডেস্ক

১৬:২৩, ১৬ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:৩১, ১৬ নভেম্বর ২০২১

২৮১

১৫ বছর বয়স থেকেই রান্না জানেন অভিজিৎ

অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি
অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি

অর্থনীতির তাবৎ কঠিন কঠিন বিষয় নিয়ে বই লিখেছেন অভিজিৎ ব্যানার্জি। পেয়েছেন নোবেল পুরস্কারও। অথচ এতদিন কেইই জানত না তার আরেকটি বিশেষ গুণের কথা। বেশ ভালো রান্না করতে পারেন এই ভারতীয় বাঙালি অর্থনীতিবিদ। সেই ১৫ বছর বয়স থেকেই রান্না করছেন তিনি। এবার বের করলেন রন্ধনপ্রণালী নিয়ে আস্ত একটা বই।

'কুকিং টু সেইভ ইওর লাইফ' নামের বইটি প্রকাশিত হয়েছে এ সপ্তাহে। ভোগ ইন্ডিয়া-কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের রান্নাবান্নার অভিজ্ঞতার কথা জানিয়েছেন ব্যানার্জি। ১৯৭০-এর দশকে যখন রান্নাঘরে ভারতীয় পুরুষদের যাওয়াটা নিতান্তই দুর্ঘটনা ছিল, তখন থেকেই অভিজিতের রান্নাঘরের সাথে সখ্যতা ছিল। তবে সেটা একটু ভিন্নরকমের। মা নির্মলা ব্যানার্জি পড়াতেন বিশ্ববিদ্যালয়ে, থাকতেন ব্যস্ত সবসময়। অভিজিৎ মায়ের দেখা পেতেন খুব কম সময়ই, বিশেষত মা যখন রান্না করতেন। তখন সেখানে বসেই মায়ের সাথে গল্প করতেন তিনি। ঠিক যেমনটি বাঙালি ছেলে রান্নাঘরে পিড়িতে বসে মায়ের রান্না দেখে আর মাঝেমধ্যে একটু চেখে দেখার জন্য আবদার করে হাত পাতে।

যে রাঁধে, সে চুলও বাঁধে। অর্থনীতি নিয়ে পড়েছেন, নিয়ত গবেষণা করেছেন, লিখেছেন গণ্ডাদুয়েক বইও। তারপরও রান্নার কাজটা ঠিকই কখনো ছেড়ে দেননি তিনি। সেই সব অভিজ্ঞতাকে এবার কাগজে-কলমে প্রাণ দিলেন তিনি নতুন এই বইতে।

দশটি অংশে বিভক্ত বইটি। বিভিন্ন রকম খাবারের বিস্তারিত রেসিপি রয়েছে এগুলোতে। তবে অভিজিতের বিশেষত্ব হলো, তিনি খাবারগুলোর রাজনৈতিক অর্থনীতির সংযুক্তি দিয়ে প্রতিটি চ্যাপ্টার শুরু করেছেন। তবে অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে খাবারকে দেখতে গিয়ে কঠিন কঠিন পরিভাষা ব্যবহার করেননি তিনি। তাই সহজ ভাষায় লেখা এ বইটি পড়তে হলে খাদ্যরসিক বা অর্থনীতিবিদ; দুটোর কোনোটিই হওয়ার দরকার নেই।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out