বুধবার   ০৮ মে ২০২৪ || ২৪ বৈশাখ ১৪৩১ || ২৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফর্সা হওয়ার উপকরণ রান্নাঘরেই

লাইফস্টাইল ডেস্ক

২০:২২, ১৫ জানুয়ারি ২০২১

৬৬৯

ফর্সা হওয়ার উপকরণ রান্নাঘরেই

উজ্জ্বল ফর্সা ত্বক কে না চায়? এ যেকোনও মেয়ের স্বপ্ন। কিন্তু সবার গায়ের রঙ সমান হয় না। তবে শ্বেতশুভ্র ত্বক পাওয়া খুব কঠিন বিষয় নয়। আমাদের ফর্সা হওয়ার রহস্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রান্নাঘরেই।

সেখানে কাজ করতে করতেই পেয়ে যাবেন উজ্জ্বল হওয়ার উপকরণ। এজন্য শুধু কিছু রান্নার সামগ্রী হাতে তুলে নিতে হবে। এরপর সেগুলোর পারফেক্ট কম্বিনেশন করতে হবে। একেকটি উপাদান মিশিয়ে তৈরি করতে হবে ফর্সা ত্বকের জাদুকাঠি। 

আমাদের মুখের ত্বক অত্যন্ত সংবেদনশীল। তাই ফর্সা হতে বা ব্রণ ফুঁসকুড়ির সমস্যা মেটাতে কখনই কেমিক্যাল সামগ্রী ব্যবহার করা উচিত নয়। এতে উপকারের চেয়ে অপকারই হয় বেশি। 

তাৎক্ষণিক সুরাহা হলেও দীর্ঘকালীন মেয়াদে ত্বকে কালচে দাগ পড়ে। এছাড়া সময়ের আগেই চামড়ায় বলিরেখা দেখা দেয়, ত্বক ফ্যাকাসে ও নির্জীব হয়ে যায়। 

তাই সবসময় ভরসা করুন প্রাকৃতিক উপকরণে। আর তা হাতের সামনে থাকলে তো কথায় নেই। ফর্সা হওয়ার জন্য রান্নাঘরের যে যে উপাদান কাজে লাগাতে পারেন-

দুধ 
কাঁচা দুধ ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ঘুম থেকে উঠে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। একটি তোয়ালে দিয়ে মুছুন। এরপর এক টুকরো তুলোয় কাঁচা দুধ নিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রত্যেক দিন নিয়ম করে এটা করুন। দ্রুত ফল পাবেন। 

আলু 
আলু ভালো করে গ্রেট করুন। এর সঙ্গে ১ চামচ মিল্ক পাউডার মেশান। এ মিশ্রণ মুখে ও গলায় ভালো করে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের রঙ উজ্জ্বল করার পাশাপাশি কালচে দাগ, ছোপও দূর করে। 

বেসন 
ত্বকের রঙ হালকা করতে সাহায্য করে এটি। ২ চামচ বেসন, ১ চামচ দই, ১/২ চামচ লেবু এবং কয়েক ফোঁটা নারকেল তেল দিয়ে মিশ্রণ তৈরি করুন। সেটি মুখে গলায় এমনকি হাতে ও পায়ে লাগাতে পারেন। লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 

লেবু 
এটি অর্ধেক করে কাটুন। এবার এ কাটা লেবু চিনিতে ডোবান। লেবুর গায়ে চিনি লেগে যাবে। এরপর এটা দিয়ে মুখে স্ক্রাব করুন। চটজলদি উপকার পাবেন। 

হলুদ 
১ চামচ হলুদ, ১ চামচ ওটমিল গুঁড়া, ১ চামচ লেবুর রস এবং ১ চামচ মধু দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 

পেঁপে 
পাকা পেঁপে ও মধু একসঙ্গে মিশিয়ে মাখলে তা প্রাকৃতিকভাবে ত্বককে ব্লিচ করে। মুখের দাগ, ছোপ দূর করে। ত্বকের রঙ হালকা হয়। 

জিরা 
এক বোতল পানি একটি অ্যালিমুনিয়ামের পাত্রে নিন। এতে ৬ টেবিল চামচ জিরা দিন। এ পানি ভালো করে ফুটিয়ে নিন। পানির রঙ বদলালে চুলা বন্ধ করুন। ঠাণ্ডা হলে এ পানি বোতলে ভরে রেখে দিন। প্রতিদিন সকালে তা দিয়ে মুখ ধুলে নিমিষে উপকার পাওয়া যাবে। 

ডাব 
ডাবের পানি ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। এ দিয়ে মুখ ধুলে ত্বকের রঙ হালকা হয়। নিজেকে ফর্সা দেখায়। 

ডিম
ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন। ফেটানো হয়ে গেলে এ সাদা অংশ মুখে লাগান ভালো করে। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 

শশা ও পুদিনা 
শশা, আলু ও পুদিনা পাতার রস সমপরিমাণে মেশান। এ মিশ্রণ মুখে ও গলায় ভালো করে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank