শুক্রবার   ১০ মে ২০২৪ || ২৬ বৈশাখ ১৪৩১ || ২৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিউ ইয়ারস রেজল্যুশনস কেন সফল হয় না?

লাইফস্টাইল ডেস্ক

১৪:৪১, ৩১ ডিসেম্বর ২০২১

৬১৭

নিউ ইয়ারস রেজল্যুশনস কেন সফল হয় না?

বাজে অভ্যাস ত্যাগ করে ভালো অভ্যাস গ্রহণ করার জন্য প্রতিবছরই আমরা কিছু পণ করি পরের বছর পূর্ণ করার জন্য যা নিউ ইয়ার'স রেজল্যুশনস নামে পরিচিত। কিন্তু কখনোই শেষ পর্যন্ত এই কর্মতালিকা টিকে থাকে না। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় নতুন বছরের কয়েক সপ্তাহ বা কয়েক মাসের মধ্যে সবাই নিজেদের তৈরি করা রেজল্যুশনস-এর কথা বেমালুম ভুলে যায়। কিন্তু কেন এমন হয়? জেনে নেওয়া যাক কয়েকটি কারণ।

একা একা কাজ

বেশিরভাগ ক্ষেত্রে আমরা নিউ ইয়ার রেজল্যুশন একা করার চেষ্টা করি। এর ফলে দেখা যায় একটা সময়ের পর আমার আমাদের সব উৎসাহ হারিয়ে ফেলি। কিন্তু যদি কয়েকজন বন্ধু বা একটি দল মিলে কাজটি করা সম্ভব হয়, তাহলে তাদের দেখাদেখি লক্ষ্যে পৌঁছানোর সম্ভাবনা বেশি থাকে।

অতি উচ্চাশা

বেশিরভাগ রেজল্যুশনস-এর ক্ষেত্রেই আমরা একটু বেশি প্রত্যাশা নিয়েই শুরু করি। একবারে বড় পরিবর্তন আনার চেষ্টা করা হয় যা বাস্তবসম্মত নয়। তার চেয়ে বরং যা অর্জন করা সম্ভব সে ধরনের ছোট ছোট লক্ষ্য তৈরি করতে হবে। ফলে এগুলো একটা বা দুইটা অর্জন করতে পারলে বাকিগুলো অর্জন করাও সহজ হয়ে যাবে।

অস্পষ্ট তালিকা

আরেকটি ভালো চাকরি খোঁজা বা নিজেকে আরেকটু বেটার পারসন হিসেবে পরিণত করা; আমরা কি এসব ইচ্ছের কোনো পরিমাপ করতে পারি? বেটার পারসনের সংজ্ঞা কী? বা ভালো চাকরি বলতে আপনি কত টাকা, বা কোন ধরনের চাকরি চান? অর্থাৎ আমাদের রেজল্যুশন আমাদের কাছেই পরিষ্কার নয়। আমরা কী অর্জন করতে চাই সেজন্য রেজল্যুশনস তৈরি করার আগে এর সংজ্ঞাগুলো সম্পর্কে আমাদেরকে ভালোভাবে পরিষ্কার থাকতে হবে। স্রেফ 'ওজন কমানোর ইচ্ছা' বা 'প্রিয় মানুষদের সাথে আরও বেশি সময় কাটানো'; এগুলো পুরোপুরি বিমূর্ত ধারণা যার থেকে বেশি কিছু অর্জন করা যায় না।

প্রথম ভুলেই হাল ছাড়া

রেজল্যুশন বাস্তবায়নের পথে একবার ভুল করার পর আর চেষ্টা না করা এর সাফল্যের ক্ষেত্রে বড় একটা সমস্যা। যেমন ফাস্টফুড না খাওয়ার শপথ করার পর দেখা গেল নতুন বছরের প্রথম সপ্তাহেই আমরা দুইবার ফাস্টফুড খেয়ে ফেলেছি। এরপর আমাদের মনে হতে থাকে আর চেষ্টা করে কী লাভ, হেরেই তো গেলাম। কিন্তু প্রাথমিক ভুলের পর লক্ষ্যে পৌঁছানোর তাড়না বন্ধ করা যাবে না। আবারও নতুন উৎসাহে শুরু করতে হবে। ভুল বা একটু পিছিয়ে যাওয়া হতেই পারে, কিন্তু তা-তে হাল ছেড়ে দিলে কোনোদিনই কিছু অর্জিত হবে না।

আপনি কি পরিবর্তনের জন্য প্রস্তুত?

নিউ ইয়ার'স রেজল্যুশন মানেই হচ্ছে আপনার নিজেকে পরিবর্তন করতে হবে, অনেক দিক থেকেই নিজেকে নতুন করে ভেঙেচুরে গড়তে হবে। কিন্তু আপনাকে আগে জানতে হবে যে আপনি নিজে এখন নতুন কোনো পরিবর্তনের জন্য প্রস্তুত কিনা। নাকি কেবলই বাধ্য হয়ে বা অন্যদের দেখাদেখি অথবা পিয়ার প্রেশারের কারণে নিউ ইয়ার'স রেজল্যুশন তৈরি করেছেন। যতক্ষণ না কোনো কিছু নিজের জন্য মন থেকে করতে চাইবেন, ততক্ষণ সেটা নিয়ে না আগানোই ভালো। নিজের জীবনে কোনো পরিবর্তন আনতে চাইলে দৃঢ়চিত্ত হয়ে সুস্পষ্ট লক্ষ্য নিয়ে মাঠে নামতে হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank