?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভারতের ৫ রাজ্যে বিধানসভার ভোটগ্রহণ চলছে

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:২০, ৬ এপ্রিল ২০২১

৬৮

ভারতের ৫ রাজ্যে বিধানসভার ভোটগ্রহণ চলছে

ভারতের ৫ রাজ্যেরে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। রাজ্যগুলো হচ্ছে- পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা এবং পদুচেরি। এরমধ্যে দক্ষিণের রাজ্য তামিলনাড়ু, কেরালা এবং পদুচেরিতে একদফায় আজ (৬ এপ্রিল) ভোটগ্রহণ শেষ হয়ে যাবে। আসামে হচ্ছে তৃতীয় ও শেষ দফার ভোট। অন্যদিকে পশ্চিমবঙ্গে চলছে তৃতীয় দফার ভোটগ্রহণ। রাজ্যটিতে আরও ৫ দফায় ভোটগ্রহণ হবে। আসছে ২ মে এই ৫ রাজ্যের নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

দক্ষিন ভারতের সবচেয়ে বড় রাজ্য তামিলনাড়ুর নির্বাচনে বড় দুই প্রতিদ্বন্দী আঞ্চলিক দল ডিএমকে এবং বর্তমান ক্ষমতাসীন দল এআইডিএমকে। রাষ্ট্রীয় প্রধান দুই দল কংগ্রেস এবং বিজেপি যথাক্রমে ডিএমকে এবং এআইডিএমকে-এর জোটসঙ্গী। এবারের নির্বাচনে ডিএমকে-কংগ্রেস জোটের জয়লাভের সম্ভাবনা বেশি দেখা যাচ্ছে তামিলনাড়ুতে।

দক্ষিন ভারতের আরেক রাজ্য কেরালায় লড়াই হচ্ছে বাম জোট আর কংগ্রেস জোটের মধ্যে। গত চল্লিশ দশক ধরে কেরালায় পাঁচ বছর অন্তর ক্ষমতা বদল হচ্ছে কংগ্রেস আর বামেদের মধ্যে। সে হিসেবে এবার কংগ্রেস জোটের জয়লাভের কথা। তবে নির্বাচন সমীক্ষা বলছে লড়াইটা অত সহজ হবে না কংগ্রেসের জন্য। ইতিহাস বদলে টানা দ্বিতীয় দফা জয়ের জন্য মরিয়া বাম জোট। এই রাজ্যে বিজেপি নিজেদের মাটি শক্ত করা লড়াই করছে। কারণ রাজ্যটিতে বিজেপির অবস্থান নেই বললেই চলে।

দক্ষিনের ছোট রাজ্য পদুচেরি। এই রাজ্যে সর্বশেষ ক্ষমতায় ছিল কংগ্রেস। কিন্তু এ বছর বিজেপি জোটের জয়লাভের সম্ভাবনা বেশি দেখছে নির্বাচন বিশ্লেষকরা। তবে কংগ্রেসও পুনরায় জয়লাভের জন্য জোর লড়াই করে যাচ্ছে।

আসামে দ্বিমুখী লড়াই হচ্ছে বর্তমান ক্ষমতাসীন বিজেপি ও কংগ্রেস জোটের মধ্যে। এই রাজ্যে কংগ্রেস এবং বিজেপি’র মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পূর্বাভাস মিলেছে অধিকাংশ সমীক্ষায়।

তবে পাঁচ রাজ্যের নির্বাচনের মধ্যে সবচেয়ে বেশি উত্তাপ ছড়াচ্ছে পশ্চিমবঙ্গের নির্বাচন। প্রথমবারের মতো পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার জন্য মরিয়া কেন্দ্রির ক্ষমতাসীন দল বিজেপি। সমস্ত শক্তি নিয়ে এই রাজ্যের নির্বাচনী মাঠে আছে বিজেপি। অন্যদিকে রাজ্যের বর্তমান ক্ষমতাসীন দল মমতা বন্দোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসও তৃতীয় দফায় ক্ষমতায় আার জন্য লড়াই করছে। এই রাজ্যে কংগ্রেস এবং বাম নিজেদের মধ্যে জোট বেঁধে লড়ছে। পশ্চিমবঙ্গে আট দফায় ভোটগ্রহণ হবে। বাকি আছে আরও পাঁচ দফার ভোট।

DBBL Nexas Card
TELETALK
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত