শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভারতে বৃষ্টি-বন্যায় মৃত্যু বেড়ে ৪০

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:৩১, ১৯ অক্টোবর ২০২১

৩৯৩

ভারতে বৃষ্টি-বন্যায় মৃত্যু বেড়ে ৪০

টানা বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় বিধ্বস্ত ভারতের কেরালাসহ কয়েকটি রাজ্য। বন্যায় সৃষ্ট ভূমিধসে এখন পর্যন্ত কেরালা ও উত্তরাখন্ডে কমপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছে। অনেকে নিখোঁজ রয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সোমবার পর্যন্ত বৃষ্টিতে কেরালায় ৩৫ জনের মৃত্যু হয়েছে। বন্যার পানির ধস নেমে মারা গেছেন অধিকাংশ মানুষ। নিখোঁজ আরও অনেকে।

এমন পরিস্থিতিতে দু’টি বড় বাঁধের লকগেট খোলার সিদ্ধান্তের কথা জানিয়েছে কেরালা প্রশাসন। ফলে পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করা হচ্ছে।

এ দু’টি বাঁধের একটি এশিয়ার বৃহত্তম খিলেন বাঁধ ইদ্দুকি। এটি পেরিয়ার নদীর ওপর নির্মিত। অন্যটি ইদামালায়ার বাঁধ। এই বাঁধটি পেরিয়ারেরই একটি উপনদীর ওপর রয়েছে।

সোমবার কেরালার পানিমন্ত্রী রসি অগাস্টিন জানান, ইদ্দুকি বাঁধের পানি যেকোনো মুহূর্তে বিপদসীমা পেরিয়ে যাবে।

সোমবার সকাল ৭টায় ছিল বিপদসীমার মাত্র দুই ফুট নিচে ছিল পানি। মঙ্গলবার সেই সীমা পেরিয়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন, রাজ্যের অধিকাংশ জেলা যেখানে প্লাবিত, সেখানে বাঁধের পানি ছাড়লে বিপদ আরও বাড়তে পারে।

কেরালা ছাড়াও সোমবার উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গ, রাজস্থান, দিল্লিসহ ভারতের আরও ১০টি রাজ্যে ভারী বৃষ্টি হয়েছে। এর মধ্যে উত্তরাখণ্ডে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি সংক্রান্ত দুর্ঘটনায় পাঁচজন মারা গেছেন। আহত হয়েছেন দুজন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত