মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৫ চৈত্র ১৪৩০ || ০৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

করোনায় চলে গেলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯:৪৮, ১৮ অক্টোবর ২০২১

আপডেট: ২১:৩৬, ১৮ অক্টোবর ২০২১

৪০৮

করোনায় চলে গেলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল

কলিন পাওয়েল
কলিন পাওয়েল

করোনাক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি ছিলেন দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী।  

প্রথম জীবনের পেশাদার সৈনিক পাওয়েল বিশ শতকের শেষ দিকে ও একুশ শতকের প্রথম ভাগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নির্ধারণে দারুণ ভূমিকা রাখেন। ২০০৫ সালে দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়া সাবেক মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী সোমবার (১৮ অক্টোবর) মৃত্যুবরণ করেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করে তার পরিবার লিখেছে, কোভিড-১৯ জটিলতা নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও জয়েন্ট চিফস অব স্টাফের সাবেক চেয়ারম্যান জেনারেল কলিন এল পাওয়েল আজ সকালে মারা গেছেন।

বিংশ শতাব্দীর শেষ এবং একবিংশ শতাব্দীর প্রথম দিকে কলিন পাওয়েলের নেতৃত্ব বেশ কয়েকটি রিপাবলিকান প্রশাসন আমেরিকার পররাষ্ট্র নীতি গঠন করেছিল। কর্মজীবন তাকে ভিয়েতনাম যুদ্ধের দায়িত্ব থেকে প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের শাসনামলের শেষের সময় প্রথম কৃষ্ণাঙ্গ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের অধীনে জয়েন্ট চিফস অব স্টাফের সর্বকনিষ্ঠ এবং প্রথম আফ্রিকান আমেরিকান চেয়ারম্যান হিসেবে মনোনিত করেছিল।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত