শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফ্যাসিবাদের বিরুদ্ধে ইতালির রাস্তায় দুই লাখ মানুষ

ইন্টারন্যাশনাল ডেস্ক

১০:৪৪, ১৮ অক্টোবর ২০২১

৩০৫

ফ্যাসিবাদের বিরুদ্ধে ইতালির রাস্তায় দুই লাখ মানুষ

বিক্ষোভে উত্তাল ইতালির রাজধানী রোম। ফ্যাসিবাদের বিরুদ্ধে গর্জে উঠেছে বিক্ষোভকারীরা। মূলত শ্রমিক ফেডারেশনের অফিসে হামলার বিরুদ্ধে এ বিক্ষোভে অংশ নেন দুই লাখের বেশি মানুষ। 

স্থানীয় সময় শনিবার রোমের সানজুবানীর চত্বরে একে একে জড়ো হতে থাকেন বিক্ষোভকারীরা। সময় গড়ানোর সাথে সাথে জনসমুদ্রে পরিণত হয় আশপাশের এলাকা। ফ্যাসিবাদবিরোধী স্লোগানে মুখর হয়ে ওঠে চারপাশ।

মূলত গ্রিন পাস বিরোধী আন্দোলনে ফ্যাসিবাদী রাজনৈতিক দল ফরছা নোভার নেতাকর্মীদের হামলার প্রতিবাদে এ বিক্ষোভের আয়োজন করা হয়। এদিন রোম ও এর আশপাশের শহর থেকে ২ লাখের বেশি মানুষ এ বিক্ষোভে অংশ নেয়।

এক বিক্ষোভকারী বলেন, আমাদের সংগঠনের কার্যালয়ে হামলার ঘটনা ঘটেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তা কখনোই ঘটেনি। গণতান্ত্রিক দেশে এ ধরনের ফ্যাসিবাদী হামলা মেনে নেওয়া যায় না। আমাদের গণতন্ত্র সংবিধান এবং মানুষের মৌলিক অধিকার ধ্বংস করার পাঁয়তারা হিসেবেই দেখছি আমরা এ হামলাকে।

প্রথম বিশ্বযুদ্ধের আগে ইতালিতে ফ্যাসিবাদের উৎপত্তি এবং প্রচলন শুরু হয়। বেনিতো মুসোলিনি এ ফ্যাসিবাদের মতাদর্শ ও আন্দোলনের সূচনা করেন । ১৯৪৩ সালের ২৫ জুলাই ফ্যাসিবাদ ধ্বংস হয়। মূলত এই ফ্যাসিবাদ ছিল গণতন্ত্রবিরোধী কট্টর ডানপন্থীদের মতাদর্শ।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত